Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ডেঙ্গু আতঙ্কে শিক্ষার্থী অভিভাবকরা

সুন্দরগঞ্জে স্কুল মাঠে পানিবদ্ধতা

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে বেকাটারী নব সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মাটি ভরাট না করায় পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। পাশাপাশি বিদ্যালয় ভবনের পূর্ব পাশের খালের মধ্যে দীর্ঘদিন পানি জমে থাকার কারণে ডেঙ্গু মশা বংশবিস্তার করার সম্ভাবনা থাকায় কোমল মতি শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিদ্যালয়টি ২০০৯ সালে শিক্ষানুরাগী মোজাফফর হোসেনের প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়। পরে ২০১৩ সালে তা জাতীয়করণ করা হয়। বর্তমানে সেখানে প্রধান শিক্ষকসহ ৪ জন শিক্ষক কর্মরত রয়েছে। ছাত্র-ছাত্রী প্রায় ৩০০ জন। বিদ্যালয়টি অত্যন্ত সুনামের সাথে পাঠ দান করা হচ্ছে। পরীক্ষার ফলাফলও অনেক ভাল। কিন্তু বিদ্যালয় মাঠটি অত্যন্ত নিচু। যার কারণে সামান্য বৃষ্টি হলেই পানিবদ্ধতার সৃষ্টি হয়। ছাত্র-ছাত্রীরা খেলাধুলার মত বিনোদন থেকে বঞ্চিত হয়ে পড়েছে। এমনকি মাঠে চলাফেরা করতেই জামাকাপড় নোংরা করে ফেলে। সেই সাথে মাঠের পূর্ব কোণের খালটি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। যে কোন সময় খুদে শিক্ষার্থীরা সেখানে পড়ে দুর্ঘটনা ঘটে যেতে পারে। পাশাপাশি ওই খালটিতে দীর্ঘদিন পানি জমে থাকে। খালটি যেন ময়লা আবর্জনার স্তুপে পরিনত হয়েছে। সেখানে ডেঙ্গু মশার বংশবিস্তার করার আশঙ্কা রয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা ডেঙ্গু আতঙ্কে ভুগছে।
এনিয়ে অভিভাবক শাহ জালাল বলেন, সামনে স্কুল খুললে কিভাবে ছেলেমেয়েরা পড়ালেখা করবে! লেখাপড়ার মান ভাল কিন্তু সেখানে নেই কোন খেলার মাঠ, আশেপাশে দূর্গন্ধে দম বন্ধ হয়ে যায়। মাঠটি ভরাট করা একেবারে জরুরি হয়ে পড়েছে। এ ব্যাপারে প্রধান শিক্ষক লাইজু বেগম জানান, স্থানীয় জন প্রতিনিধি, উপজেলা চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে আবেদন করা হলেও এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কুল-মাঠ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ