Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতিসংঘে সদস্য লাভ ও বঙ্গবন্ধুর ভাষণের দিবস পালনের সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভ এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ দেয়ার দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জন উপলক্ষে ১৭ সেপ্টেম্বর আলোচনা অনুষ্ঠান এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ প্রদান উপলক্ষে আগামী ২৫ সেপ্টেম্বর আলোচনা অনুষ্ঠান ও প্রমাণ্যচিত্র স¤প্রচার করা হবে।
গতকাল শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বামস্তবায়ন কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত হয়। এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে। জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিভিন্ন উপকমিটির আহŸায়ক, সদস্য-সচিব ও অন্যান্য সদস্যরা অংশ নেন।
সভায় গৃহীত সিদ্ধান্তে জানানো হয়, ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ও গৌরবদীপ্ত ভ‚মিকা জনগণের সামনে তুলে ধরতে একটি আলোচনা অনুষ্ঠান ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ টেলিভিশনসহ সকল বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে স¤প্রচার করা হবে।
এছাড়া ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধর জাতিসংঘে প্রথমবারের মতো বাংলায় প্রদত্ত ঐতিহাসিক ভাষণের ওপর আরও একটি আলোচনা অনুষ্ঠান এবং একটি প্রামাণ্যচিত্র বাংলাদেশ টেলিভিশনসহ সকল বেসরকারি টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে স¤প্রচার করা হবে।
সভায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন, সংস্কৃতি বিষয়ক সচিব মো. বদরুল আরেফীন, তথ্যসচিব কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. খলিলুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক কমোডর বশীর উদ্দিন আহমেদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, কবি তারিক সুজাত, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, এটকো সহ-সভাপতি মোজাম্মেল হক এবং জাতীয় বাস্তবায়ন কমিটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ