Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইলিশ যাচ্ছে ভারতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ১৩ সেপ্টেম্বর, ২০২০

অবশেষে ইলিশ যাবে ভারতে। সম্রাজ্যবাদী ভারত গরু নিয়ে নাটক এবং পিঁয়াজ ইস্যুতে নাস্তানাবুদ করলেও ভারতে এবারও শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে বাংলাদেশ থেকে সীমিত আকারে ইলিশ রফতানি হবে। ইতোমধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে কী পরিমাণ ইলিশ রফতানি করা হবে তা আজ রোববার চূড়ান্ত করবে বাণিজ্য মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। অথচ ২০১২ সালে ভারতে ইলিশ রফতানি বন্ধ করা হয়েছিল।

এর আগে গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছিল বাংলাদেশ সরকার। তবে বাংলাদেশের মানুষ চায় না ভারতে ইলিশ রফতানি করা হোক। এমনকি কয়েক বছর আগে দেশের বুদ্ধিজীবীরা পরামর্শ দিয়েছিল তিস্তা চুক্তি না করা পর্যন্ত ভারতকে ইলিশ দেয়া যাবে না। দেশে ‘আগে তিস্তা চুক্তি পরে ইলিশ’ শ্লোগান উঠেছিল।

বাণিজ্য মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ইলিশ রফতানি করতে হলে সরকারের অনুমতি নিতে হয়। দেশে ইলিশের উৎপাদন ও চাহিদার কথা বিবেচনায় নিয়ে ২০১২ সালের ১ আগস্ট থেকে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার। তবে গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় সীমিত আকারে ইলিশ রফতানির অনুমতি দেয়া হবে এবার। তবে এবার ৫০০ টনের বেশি ইলিশ রফতানির অনুমোদন দেয়া হতে পারে। কোন প্রতিষ্ঠানের মাধ্যমে কী পরিমাণ রফতানি করা হবে তা আগামীকাল ঠিক করা হবে। উল্লেখ্য, ২০১২ সালের পহেলা আগস্ট ইলিশসহ সব ধরনের মাছ রফতানি নিষিদ্ধ করে সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে অনুমতি দেয়া হয়। ফলে ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গের কোলকাতায় ইলিশের জন্য হাহাকার পড়ে যায়। এদিকে ইলিশ রফতানি বন্ধ থাকলেও পাচার হওয়ার অভিযোগ রয়েছে। নানাভাবে ইলিশ ভারতে পাচার হচ্ছে। পাচার বন্ধে ইলিশ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথাও কয়েকবার জানায় সরকার।

এদিকে ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে এবার বাংলাদেশ পুঁজা উপলক্ষ্যে ভারতকে গতবছরের চেয়ে তিনগুন বেশি ইলিশ দেবে। প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের ইলিশ রফতানি-সংক্রান্ত অনুমতিপত্র সংশ্লিষ্ট সংস্থাগুলোর হাতে পৌঁছেছে। দিল্লি থেকে ‘স্যানিটারি ইমপোর্ট পারমিট’ আদায় করে মাছ দ্রুত আমদানির তোড়জোড় চলছে। নির্দেশিকা অনুযায়ী, পূজা উপহার হিসেবে ১০ অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ পাঠানো যাবে। গতবার ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর ছাড়পত্র মিলেছিল। এবার মোট ৯টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে ঢাকা।



 

Show all comments
  • Arifa Khatun ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৪ এএম says : 0
    এই মাছগুলো বাংলাদেশের বাজারে ছাড়লে, তেলাপিয়া মাছের দামে ইলিশ খেতে পারতাম আমরা।।
    Total Reply(0) Reply
  • Nirob Mahmud ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৪ এএম says : 0
    পৃথিবীর কোথাও এত নির্লজ্জ বেহায়া সরকার বোধহয় আর নাই ওইদিকে সীমান্তে আমার নিরীহ ভাইদের পাখির মত গুলি করে মারতেছে আর আমার সরকার উনাদের দিচ্ছেন ইলিশ উপহার।
    Total Reply(0) Reply
  • Md Jahidul Islam Jahid ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৪ এএম says : 0
    খুবই,,,ভালো কথা। যাই হোক আমরা পারি,,, আরো পারতে হবে।
    Total Reply(0) Reply
  • Al Mohsin Tanvir ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৫ এএম says : 0
    তোমরা তাদের জন্য ইলিশ পাঠিয়ে দাও। তারা তোমাদের জন্য লাশ পাঠিয়ে দিবে!
    Total Reply(0) Reply
  • MD Zohurul Islam ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৫ এএম says : 0
    আমরা কিনতে গেলে ১২০০টাকা আর ভারত পাবে ৫০০টাকায়, হায়রে বিচার।
    Total Reply(0) Reply
  • Md Sujon Bepary ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৫ এএম says : 0
    আমরা ইলিশ কিনে খাই 1000 থেকে বারোশো টাকা কেজি আর সেখানে ভারতে যাচ্ছে 6 ডলার প্রতি কেজি যেখানে দাঁড়াচ্ছে 500 টাকার মতো তাহলে দেশের চেয়ে বিদেশে রপ্তানি কম ঢাকায়
    Total Reply(0) Reply
  • Aminul Islam ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৬ এএম says : 0
    সবচেয়ে ভালো হয় পুরো সমুদ্র ও নদী ওদেরকে দিয়ে দেওয়া
    Total Reply(0) Reply
  • Abul Qussem ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৬ এএম says : 0
    আমরা দেব ইলিশ ওরা ফিরিয়ে দেবে আমাদেরই লাশ।কেমন মজার পিরীত।
    Total Reply(0) Reply
  • Bilal Hossain ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৭ এএম says : 0
    ভারত দিচ্ছে লাশ উপহার । আর আমরা দিচ্ছি বাংলাদেশি ইলিশ উপহার পরিবেশটা সুন্দর না ।
    Total Reply(0) Reply
  • Abu Bakar Siddique ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৭ এএম says : 0
    লাশের বদলে ইলিশ উপহার,সরল মনে দিচ্ছে।আপনারা কেউ মাইন্ড কইরেন না।কথা কি ক্লিয়ার না ভেজাল আছে?
    Total Reply(0) Reply
  • Saddam Hossain ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    আমি ১ কেজি ইলিশ কিনলাম ১৪০০ টাকা দরে। আমার এলাকার মানুষ ইলিশ খাইতে পারে না। গালি দেওয়ার মত কোন ভাষা নেই। প্রতিবাদ করার মত কোন আওয়াজ নেই। দেশ দখল করে নিয়েছে ঐই দাদারা।
    Total Reply(0) Reply
  • Md Sakil Khan ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৮ এএম says : 0
    আমরা ইন্ডিয়াকে ইলিশ মাছ দিয়ে শুভেচ্ছা জানাবো ৷ ওরা সীমান্তে লাশ উপহার দেবে ৷ আমাদের কত ঈদ গেলো কোনদিন তো একটা গরু উপহার দিল না ৷ তারা গরু ব্যাপারীদের কে গুলি করে মেরে ফেলল লজ্জা...... ভারত সরকার শুধু নিতে জানে দিতে জানে না
    Total Reply(0) Reply
  • Md A Rahman ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৭ এএম says : 0
    ভারত সরকার দেয় লাশ বাংলাদেশ সরকার দেয় মাছ হাইরে দুনিয়ায়
    Total Reply(0) Reply
  • habib ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৪ এএম says : 0
    Vote sara sorkar hole deser manuser r dorkar hoye na....
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৬ এএম says : 0
    Kik out this rubbish name of govornoment. INSALLAH.
    Total Reply(0) Reply
  • HOSSAIN MOLLA ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৪ পিএম says : 0
    নব্বই দশকে বোধয় ইলিশের সিজন ছিলো পরে কোনদিন ইলিশ হাতের নাগালে পাই নাই। এটা বোধয় আমার কথা নয় দেশের ৮০% ভাগ লোকের কথা। ভাই ইলিশ দিতে হবে কেনো? রপ্তানি কাকে বলে? দেশের মানুষ পর্যাপ্ত পরিমানে পায় তারপর রপ্তানি করে তাহলে ঠিক আছে।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:২৭ এএম says : 0
    ইলিশ মাছ দেখতেও সুন্দর খেতেও মজাদার ফলে ইলিশ মাছকে মাছের রাজা বলা হয়। এজন্যেই আমাদের দেশে মানুষদের মধ্য থেকে একটি জাত বের করা হয়েছে সেটা হচ্ছে পুলিশ আর যেহেতু এদের কোন অপরাধ নেই। মানুষেরা চুরি করলে অপরাধ কিন্তু পুলিশ চুরি করলে কোন অপরাধ নয়। এভাবে দেখাযায় পুলিশ তাঁর নিজের স্বার্থের জন্যে মানুষ হত্যা করলেও সেটাকে ক্রসফায়ার দেখিয়ে পুলিশের হত্যাকারি হয়েও রেহাই পেয়ে যায়। সেজন্যেই পুলিশরা বলে থাকে দেশের রাজা পুলিশ। এই পুলিশ আর ইলিশ নামের বেশ মিল রয়েছে সেজন্যেই এই রাজা শব্দটাও মিলে গেছে। প্রসঙ্গ হচ্ছে ভারতে ইলিশ যাচ্ছে কিন্তু ইলিশ যেহেতু মাছের রাজা সেহেতু মানুষের রাজা পুলিশের কথাটা এসে গেছে। ভারতে গতবছর ৫০০ টন ইলিশ ভারতের হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজার সময়ে আমাদের দেশের সরকার জনগণের ইচ্ছার বিরুদ্ধে গদী ঠিক রাখার জন্যে শুভেচ্ছা হিসাবে ৫০০ টন মাছের রাজা ইলিশ পাঠিয়েছিল। এবার কলকাতার একটি পত্রিকায় সংবাদ এসেছে বাংলাদেশ গতবছরের চেয়ে তিনগুন বেশী ইলিশ দেবে। সংবাদ পাঠ করেই বাংলাদেশ সরকার ভারতকে এবার গতবছরের চেয়ে তিনগুন ইলিশ মানে ১৪৫০ টন ইলিশ রপ্তানী করতে যাচ্ছে দুর্গাপূজার শুভেচ্ছা স্বরূপ। এখানে উল্লেখ্য যে, এযাবৎ ভারতে চাহিদার তুলনায় পর্যাপ্ত পরিমাণ বেশী গবাদি পশু থাকার পরও ভারত কোন সময়ে বাংলাদেশকে কোরবানীর ঈদে শুভেচ্ছা হিসাবে গরু দেয়না বরং গরু যাতে সচারচর যেভাবে সীমান্ত দিয়ে গরু বাংলাদেশে প্রবেশ করে সেটাকেও কঠিন ভাবে প্রতিহত করে ফলে গরু ব্যাবসায়িরা ভারতের বিএসএফ এর হাতে গুলী বিদ্ধ হয়ে মারা যায়। তারপরও ভারতকে খুশী করার জন্যে বাংলার জনগণকে বিমুখ করে সরকার বেধর্মীদেরকে ইসলামের নিষেধ সত্যেও শুভেচ্ছা হিসাবে ইলিশ পাঠিয়ে থাকে এটা যে জনগণের জন্য কতবড় অপমানকর বিষয় সেটা একবারও সরকার ভেবে দেখেনা।
    Total Reply(0) Reply
  • Somnath Chaudhuri ১৩ সেপ্টেম্বর, ২০২০, ২:৪২ পিএম says : 0
    ইলিশ তো দিতেই হবে।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৬ এএম says : 0
    We cannot buy ইলিশ -- it is so expensive and our government is giving india who is harming our country by the help by our government in every way.. O'Muslim in Bangladesh wake up -- still there is time to save our Beloved Country from the clutch of our government and India.
    Total Reply(0) Reply
  • Mohammad Abdur Rahim ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৪ পিএম says : 0
    ইলিশ দেন আমার দেশের মানুষের লাশ আনেন। চালিয়ে যান নির্লজ্জ মধ্যরাতের অবৈধ সরকার। ক্ষমতায় টিকে থাকার জন্যে দেশটাকে সিকিম বানাবেন না।
    Total Reply(0) Reply
  • বিশ্বজিৎ ১৪ সেপ্টেম্বর, ২০২০, ২:৩২ পিএম says : 0
    ভারতবর্ষ হিন্দু রাষ্ট্র তাই ভারত কখনোই তোমাদের গরু উপহার হিসেবে দেবে না
    Total Reply(0) Reply
  • Sudipta Kanti Dhar ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৫ এএম says : 0
    নমস্কার দাদারা। আমি পশ্চিমবঙ্গ,মুর্শিদাবাদ জেলা, ভারত থেকে বলছি। আপনাদের মত আমদেরকেও 1200 টাকা 1400 টাকা kg ইলিশ মাছ কিনে খেতে হয় তাহলে সস্তা মাছ কোথায়। তোমরা বলছো বাংলাদেশে মাছের দাম আগুন। আমাদের ভারতেও তাই। সস্তা কোথাও নেই। আর তোমরা যেমন তোমাদের খবরের কাগজে পড়ো border এ তোমাদের সৈন্যকে ভারতীয় সৈন্যরা মেরেছে, আমরাও আমাদের খবরের কাগজে পড়ি বাংলাদেশি সৈন্যরা আমাদের সৈন্যকে মেরেছে। সুতরাং প্ৰকৃত সত্য না জেনে কাউকে দোষ দেওয়া ঠিক নয়। আমরা ভারতীয়রা তোমাদের বাংলাদেশিদের ভালোবাসি এবং আমি জানি তোমরাও আমাদের ভালোবাসো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৫ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ