Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাঙ্গনে ক্ষতবিক্ষত কুড়িগ্রাম, নিঃস্বের তালিকায় শামিল হচ্ছে হাজারো পরিবার

কুড়িগ্রাম থেকে শফিকুল ইসলাম বেবু | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫০ এএম

নদ-নদীর তীব্র ভাঙ্গনের কারণে ছোট হয়ে আসছে দেশের বৃহত্তম নদ-নদীময় জেলা কুড়িগ্রাম। নদ-নদীর অব্যাহত ভাঙ্গনের কারণে হাজার-হাজার পরিবার ইতিমধ্যে সব হারিয়ে নি:স্ব হয়েছে। নদী ভাঙ্গনের শিকার এসব মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন পার করছে।
জেলার বুকচিরে প্রবাহিত হচ্ছে ব্রহ্মপুত্র-ধরলা-তিস্তা-দুধকুমারসহ ১৬টি নদনদী। ১৬টি নদনদীর প্রতিটিই ¯্রােতস্বিনী। ফলে প্রতিবছর ভাঙ্গনে নদী গর্ভে চলে যায় হাজার হেক্টর আবাদি জমি, বসত ভিটাসহ গাছপালা, বিভিন্ন সরকারী বেসরকারী স্থাপনা। কুড়িগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানাযায়, জেলার ৯টি উপজেলায় ৩টি পৌরসভা এবং ৭৩টি ইউনিয়নের মধ্যে ১টি পৌরসভা এবং ৫৫টি ইউনিয়নের সিংহভাগ ভূ-খন্ড নদীগর্ভে। শতভাগ ভাঙ্গনের খাতায় রয়েছে চিলমারী এবং রাজিবপুর উপজেলা। জেলার এসব নদনদীর মোট দৈর্ঘ ৩১৬ কিলোমিটার। এবারে বন্যায় নদী তীরবর্তী বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ১৩৮ দশমিক ৩৭ কিলোমিটার। এর মধ্যে সম্পূর্ণ ক্ষতি হয়েছে ২১ দশমিক ৫৩ কিলোমিটার এবং আংশিক ক্ষতি হয়েছে ১১৬ দশমিক ৮৪ কিলোমিটার।
অনুসন্ধানে দেখা যায়, কুড়িগ্রাম সদর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়ন যথাক্রমে পৌরসভা, কাঁঠালবাড়ী, হলোখানা, পাঁচগাছি, যাত্রাপুর, মোগলবাসা, ঘোগাদহ, ভোগডাঙ্গা ধরলা ও ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনের কবলে। নাগেশ্বরী উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে ভাঙ্গন কবলিত ১১টি ইউনিয়ন। উপজেলার রায়গঞ্জ, বামনডাঙ্গা, কেদার, বল্লভেরখাষ, কচাকাটা, নারায়ণপুর, কালিগঞ্জ, বেরুবাড়ি, নুনখাওয়া ইউনিয়নগুলো দুধকুমার, গংগাধর ও ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনের কবলে। ভূরুঙ্গামারী উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে শিলখুড়ি, তিলাই, চরভূরুঙ্গামারী,পাইকার ছড়া, বঙ্গসোনাহাট,বলদিয়া,আন্ধারীঝাড় এই ৭টি ইউনিয়ন দুধকুমার নদের ভাঙ্গনের কবলে। উলিপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে হাতিয়া, বুড়াবুড়ি, তবকপুর, বজরা, থেতরাই, গুনাইগাছ, বেগমগঞ্জ, সাহেবের আলগা এই ৮টি ইউনিয়ন তিস্তা ও ব্রহ্মপুত্রের ভাঙ্গনের কবলে।ফুলবাড়ি উপজেলায় ৬টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়ন ভাঙ্গন কবলিত। ধরলার করাল গ্রাসে ভাঙ্গন কবলিত রয়েছে নাওডাঙ্গা, শিমুলবাড়ী, ফুলবাড়ী সদর, বড়ভিটা, ভাঙ্গামোড় ইউনিয়ন। রৌমারী উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে ব্রহ্মপুত্র ও সোনাভরী নদীর ভাঙনে বন্দবের, রৌমারী সদর, যাদুরচর, চর শৌলমারী এই ৪টি ইউনিয়ন ভাঙ্গন কবলিত। ব্রহ্মপুত্রের ভাঙনে রাজিবপুর উপজেলার ৩টি ইউনিয়নের মধ্যে সবকটি ব্রহ্মপুত্রের ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত। এসব ইউনিয়ন হলো কোদালকাটি, মোহনগঞ্জ এবং রাজিবপুর সদর। রাজারহাট উপজেলার৭টি ইউনিয়নের মধ্যে ৪ টি ইউনিয়ন ভাঙ্গন কবলিত।ধরলা ও তিস্তার ভাঙনে ক্ষতিগ্রস্ত ইউনিয়নগুলো হলো ঘড়িয়ালডাঙা, ছিনাই, বিদ্যানন্দ ও নাজিম খাঁ। চিলমারী উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে সবকটি ব্রহ্মপুত্রের করাল গ্রাসে ক্ষতিগ্রস্ত।
সরেজমিনে দেখা যায়, কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের চর চরপার্বতীপুরের বাসিন্দা সাবেক ইউপি সদস্য সাদের আলী জানান এক সময়ের শতবিঘা জমির মালিক তিনি ছিলেন। নদীর ভাঙ্গনে সব জমিজমা বিলিন হয়ে এখন নি:স্ব। কোন রকমে নদীর তীরবর্তি এলাকায় পরিবার নিয়ে মাত্র ১২শতক জমিতে টিনের চালা করে কাটছে দিন। তার মতো জব্বার আলীরও একই অবস্থা। বাপ-দাদার ভিটে মাটি শত বিঘার উপর সম্পত্তি প্রমত্তা ব্রহ্মপুত্র নদের পেটে চলে গেছে মাত্র কয়েক বছর আগে। অথচ এক সময়ের স্বচ্ছল আর সম্পদশালী থাকলেও এখন অভাব অটনে দিন কাটছে তার। এরকম হাজারো পরিবারের ভিটেমাটি চলে গেছে নদীগর্ভে।
নদীর ভাঙ্গনের শিকার হয়ে বহু ঘরবাড়ি আর সম্পদ ধ্বংস হচ্ছে প্রতিবছরই। অনেকেই কর্মহীন হয়ে পড়ায় অভাবের সংসারে বোঝা হয়ে দাঁড়িয়েছে পরিবারের কাছে। বৃদ্ধ বয়সেও অনেকে কাজের সন্ধানে দেশের বিভিন্ন জায়গায় ছুটে চলছে। প্রতিবছর ত্রাণ নয় নদী শাসন এবং স্থায়ী বাঁধ নির্মাণ করে বন্যা এবং ভাঙ্গন থেকে দারিদ্রপীড়িত জেলার মানুষকে রক্ষা করার দাবী স্থানীয়দের।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, নদী ভিত্তিক পরিকল্পনা করে প্রকল্প বাস্তবায়ন করলে আগামী কয়েক বছরের মধ্যে জেলাকে ভাঙ্গনের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। তিনি আরো জানান, ইতোমধ্যে তিস্তা নদীর ১৬০ কিলোমিটার সংস্কার ও বাঁধ নির্মাণে ৮হাজার ২শ কোটি টাকা এবং দুধকুমার নদীর ২৫কিলোমিটার সংস্কার ও বাঁধ নির্মাণে ৭ শ ১৪ কোটি টাকার প্রকল্প পানি সম্পদ মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে ।
জেলা প্রশাসক রেজাউল করিম জানান, চলতি বছরের বন্যা আর নদী ভাঙ্গনে প্রায় সহ¯্রাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। এ বছরেই ভাঙ্গন কবলিত ৩২টি পয়েন্ট চিহ্নিত করে মেরামত করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ