Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ফের উত্তাল ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৭ পিএম

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে আবারও বিক্ষোভ করেছেন হাজার হাজার ইসরাইলি। বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলমান। অন্যদিকে করোনা ভাইরাস মহামারি তিনি মোকাবিলা করতে ব্যর্থ হয়েছেন। এমন প্রেক্ষাপটে জেরুজালেমে সরকারি বাসভবনের সামনে এই বিক্ষোভ হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। এতে আরো বলা হয়, ইসরাইলে প্রতিদিনই নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, দেশটি দেশজুড়ে লকডাউনে চলে যেতে পারে এ সপ্তাহে। ইহুদিদের নতুন বর্ষ শুরু হওয়ার আগেই এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে।

বাহরাইনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে ইসরাইল- এমন খবর প্রচার হওয়ার একদিন পরেই শনিবারের ওই বিক্ষোভ হলো। ইসরাইলের সঙ্গে এ মাসের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে বাহরাইন। কিন্তু বিস্ময়কর এই ঘোষণা হাজার হাজার বিক্ষোভকারীর মধ্যে কোনোই প্রতিফলন ফেলতে পারেনি। তারা এই গ্রীষ্মজুড়েই প্রতি শনিবার নেতানিয়াহুর বাসভবনের বাইরে এভাবে সমবেত হচ্ছেন। শনিবারের বিক্ষোভ থেকে পুলিশ বেশ কিছু বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ দেখা দেয়ার পরপরই ইসরাইল তার সীমান্ত দ্রুততার সঙ্গে বন্ধ করে দেয়। এতে শুরুতে তারা যে ব্যবস্থা নিয়েছে তার প্রশংসা করা হয়। কিন্তু মে মাসে দ্রুততার সঙ্গে অর্থনৈতিক ব্যবস্থা উন্মুক্ত করে দেয়ার কারণে ব্যাপক সমালোচিত হন নেতানিয়াহু। তারপর থেকেই অব্যাহতভাবে সরকারকে ঘায়েল করে সমালোচনার ঝড় উঠেছে। বলা হচ্ছে, সেখানে বেকারত্বের হার বৃদ্ধি পেয়ে এখন দুই অংকে। অনেকেই আশঙ্কা করছেন, নতুন করে লকডাউন দেয়া হলে তা হবে বিপর্যয়কর। এরই মধ্যে যারা বেকার হয়ে পড়েছেন, বিক্ষোভের বেশির ভাগই তারা।



 

Show all comments
  • মহিউদ্দিন ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৭ পিএম says : 0
    মানবতা বিরোধী শক্তি যে কোন দেশে সমালোচিত হবে এটা স্বাভাবিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ