Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতের কাছে এফ-৩৫ বিক্রি করায় যুক্তরাষ্ট্রের কাছে ক্ষতিপূরণ দাবি করলো ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪২ পিএম

আমিরাতের কাছে এফ-৩৫ বিক্রি করায় যুক্তরাষ্ট্রের কাছে ইসরায়েল ক্ষতিপূরণ দাবি করেছে। ইসরায়েলি দৈনিক ইয়েদিয়থ আহরোনোথের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও আমিরাতের সঙ্গে অস্ত্র চুক্তি পর্যালোচনা করে ওয়াশিংটনের কাছে এ দাবি তুলেছে। -মিডিল ইস্ট মনিটর, নিউ ইয়র্ক টাইমস

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এধরনের ক্ষতিপূরণ কি পরিমান হবে তা নিরুপণ করে একটি প্যাকেজ তৈরি করে যুক্তরাষ্ট্রের কাছে পাঠাবে। ইসরায়েলের কাছে কোনো অত্যাধুনিক মার্কিন অস্ত্র বিক্রির এক বছরের মধ্যে যে অন্যান্য বিকল্প শর্ত রয়েছে, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। প্রতিবেদনে আরো বলা হয়, ইসরায়েলের আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্র আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রি করেছে। এর আগে ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী আমিরাতের কাছে এধরনের জঙ্গি বিমান বিক্রির তীব্র বিরোধীতা করেন। তবে আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রির ব্যাপারে ট্রাম্প প্রশাসনকে কংগ্রেসের অনুমোদন নিতে হবে এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্ক স্থাপনের চুক্তির অন্যতম প্রধান শর্ত ছিল এধরনের জঙ্গি বিমান বিক্রি।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রির ব্যাপারে গোপনে অনুমোদন দিয়েছেন। পরে নেতানিয়াহুর অফিস থেকে তা সঠিক নয় বলে জানানো হয়। ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের চুক্তি হওয়ার পর যুক্তরাষ্ট্র আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গি বিমান সহ অন্যান্য অস্ত্র বিক্রির প্রস্তাব দেয়। আমিরাতের সঙ্গে এর আগে মার্কিন অস্ত্র চুক্তিতে ইএ-১৮জি জে গ্রোলার জেট বিমান বিক্রি অন্তর্ভুক্ত ছিল।



 

Show all comments
  • মোহাম্মদ কাজী শাকিল আহম্মেদ ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৭ পিএম says : 0
    যে ইসরাইলের সাথে আমিরাত সম্পর্ক গড়লেন সেই ইসরাইল যুক্তরাষ্ট্রের কাছ থেকে আমিরাত এফ-৩৫ যুদ্ধবিমান পাক তা চাই না তবুও সংযুক্ত আরব আমিরাতের কী বোধ হয় না ইসরাইল আমিরাতকে মিত্র ভাবে না শত্রু ভাবে।
    Total Reply(0) Reply
  • lol ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪২ পিএম says : 0
    F35 is the highest speed and earth rounding aircraft in the world. $1.2 trillion dollars price each, above our country worth. only 5 pieces have in the world. However, I don't think Dubai ask them to take, maybe America wants to giving them that.
    Total Reply(0) Reply
  • Mohammad ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫১ পিএম says : 0
    Boss r u ok. Do u know 1.5trillion is how much ☹
    Total Reply(0) Reply
  • সৈয়দ আদনান ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৯ পিএম says : 0
    ওরে জ্ঞান বিজ্ঞানে উন্নত হ,কুকুর কুন্ডলি করিস না।
    Total Reply(0) Reply
  • বেলু খান ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:১১ পিএম says : 0
    কোন আরব শাসকই ইসরাইলরে বিশ্বাস করেনা।এখানে অনেক জটিল রাজনিতির বেপার আসে জেগুলা অল্প বুদ্ধির মানুষ রা বুঝবেনা। আরবরা আমেরিকা কে নিজের দেশে রাখসে এই কারনে যে আমেরিকা জাতে ইরানের সাথে না মিলে।ইরানি শিয়ারা অনেক বসর ধরে সুন্নি মুসলিম আর আরবদের কে ধংশ কড়তে চাচ্ছে,কিন্তু শিয়ারা সংখ্যালঘু আর কাপুরুষ সভাবের বলে রাশিয়ার সাহায্যে পুরা মধ্যপ্রাচ্য নিয়ন্ত্রন কড়তে চাচ্ছে।এখন আরবরা আমেরিকাকে বাগে না রাখলে আমেরিকা রাশিয়া আর ইরানের সাথে যোগ দিয়ে গোটা মধ্যপ্রাচ্য দখল করবে।ইরান যদি রাশিয়া ছাড়া একা থাকতো তাহলে সৌদি বা অন্য আরব দেশ গুলি আমেরিকাকে পুসতোনা। ফিলিস্থান কে সাধিন করার জন্য আরব-ইস্রাইল যুদ্ধ হইসে এবং ঐ যুদ্ধে আরবরা সরাসরি ফিলিস্থান কে সাহায্য করসে।ইরান ঐ যুদ্ধে কোন সাহায্যও করে নায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ