Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকে প্রতিরোধের ডাক বাহরাইনের বিরোধীদলগুলোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:১১ পিএম

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিরোধের ডাক দিলো বাহরাইনের বিরোধীদলগুলো।রোববার দেশটির প্রথম সারির এক শিয়া নেতা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের প্রচেষ্টা প্রতিরোধ করতে উপসাগরীয় অঞ্চলের জনগণকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন। -রয়টার্স, আরব নিউজ

এদিকে আয়াতুল্লাহ বলেন, মানুষের ইচ্ছার বিরুদ্ধে এসব চুক্তি হচ্ছে। চিন্তাভাবনা, মানসকিতা, লক্ষ্য এবং স্বার্থের ক্ষেত্রে শাসক ও শাসিতদের মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। সরকারগুলো মনস্তাত্ত্বিক পরাজয় ঘটছে এবং তারা সেটি জনগণের ওপর চাপিয়ে দিতে চায়। কিন্তু জনগণকে এই পরাজয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

রোববার বাহরাইনের বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল, বাহরাইন বার এসোসিয়েশন ও সুশীল সমাজের সংগঠনগুলোর এক যৌথ বিবৃতিতে ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা করা হয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনি স্বার্থের পক্ষে বাহরাইনের কয়েক প্রজন্ম; যারা বংশীয় পরম্পরায় ফিলিস্তিনের প্রতি ইতিবাচক মনোভাব নিয়ে বেড়ে উঠেছেন তারা সম্পর্ক স্বাভাবিক করা এই চুক্তির ফল মেনে নেবে না।

ইরানে বসবাসরত বাহরাইনি শিয়া নেতা আয়াতুল্লাহ শেখ ইসা কাশিম বলেন, তিনি ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার বিরোধী । বাহরাইনের বিরোধী দল আল-উইফাকের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত মাসে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত শান্তি চুক্তিতে পৌঁছায়। শুক্রবার ইসরায়েলের সঙ্গে বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে বলে এক টুইট বার্তায় জানান ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ