Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন আজ

তুরস্কে গেছেন পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

তিন দিনের সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গতকাল রবিবার তুরস্ক গেছেন। মূলত তুরস্কের রাজধানী আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধনে যোগ দিতে তিনি সেখানে যান। করোনা মহামারির মধ্যে এটি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বিদেশ সফর।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্কের রাজধানী আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট চাভুও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট চাভুও ও দেশটির গুরত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।
জানা যায়, আঙ্কারাতে নবনির্মিত বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে চ্যান্সেরি ভবন, দূতাবাসের আবাস, ‘বিজয় ১৯৭১’ নামে ২২৯ আসনের হাই-টেক মিলনায়তন, স্বয়ংক্রিয় যান্ত্রিক ও বৈদ্যুতিক সিস্টেম, মসজিদ, জিমনেশিয়াম, বাংলাদেশি পণ্য প্রদর্শন কেন্দ্র, বঙ্গবন্ধুর রেফারেন্স সমৃদ্ধ বই, বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সংক্রান্ত পাঠাগার।

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের প্রতিচ্ছবি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তি এবং শহীদ মিনারও থাকবে কমপ্লেক্সে। এছাড়া ‘অপরাজেয় বাংলাদেশ’ শিরোনামের ৩৬ বর্গ মিটার জুড়ে ম্যুরালের বিভিন্ন কর্ম। শুধু তাই নয়, বাংলাদেশের গ্রামীণ জীবনের টেরাকোটার কাজও কমপ্লেক্সে রাখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন