Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মাঠের মেসিতে মুগ্ধ কোম্যান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ইচ্ছার বিরুদ্ধে ক্লাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর প্রথমবার বার্সেলোনার জার্সিতে মাঠে নামলেন লিওনেল মেসি। কোনো প্রতিযোগিতাম‚লক ম্যাচে অবশ্য নয়। স্পেনের পেশাদার ফুটবলের তৃতীয় স্তরের দল জিমনাস্টিক দে তারাগোনার বিপক্ষে প্রীতি ম্যাচের প্রথম ৪৫ মিনিট খেললেন আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড।

গতপরশু রাতে ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে ৩-১ গোলে জিতেছে কাতালানরা। শুরুর একাদশে মেসি ছাড়াও ছিলেন আতোঁয়ান গ্রিজমান, জেরার্ড পিকে, জর্ডি আলবা, ক্লেমোঁ লংলে ও ওসমান দেম্বেলের মতো তারকারা। চমকপ্রদ ব্যাপার হলো, রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি মাঠে থাকলেও পেনাল্টি নেননি।

ম্যাচের ষষ্ঠ মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন চোট কাটিয়ে ফেরা তরুণ ফরাসি ফরোয়ার্ড দেম্বেলে। মিনিট দশেক পর স্পট-কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন তারই স্বদেশি গ্রিজমান। ৩১তম মিনিটে হাভি বোনিয়ার গোলে ব্যবধান কমায় জিমনাস্টিক। বিরতির পর ম্যাচের ৫১তম মিনিটে আরেকটি সফল স্পট-কিকে স্কোরলাইন ৩-১ করেন বদলি নামা ফিলিপে কৌতিনহো। এরপর ম্যাচে আর কোনো গোল হয়নি।

নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে প্রথমবারের মতো খেলতে নামা বার্সা ৪-২-৩-১ ফরমেশনে মাঠ কাঁপিয়েছে। সহজ প্রতিপক্ষের বিপরীতে ৭৫.৩ শতাংশ সময়ে বলের দখল রাখে তারা। দুই অর্ধে দুটি ভিন্ন একাদশ খেলিয়েছেন নেদারল্যান্ডসের সাবেক কোচ কোমান। মেসি, পিকে, গ্রিজমানদের তুলে নিয়ে বিরতির পর নামান কৌতিনহো, ফ্রেঙ্কি ডি ইয়ং, রিকি পুজ, ত্রিনকাওদের।

ইতোমধ্যে স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম মাঠে গড়িয়েছে। তবে গেল মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আট দলের মিনি টুর্নামেন্টে জায়গা করে নেওয়ায় বাড়তি বিশ্রাম পাচ্ছে বার্সা। তারা মৌসুম শুরু করবে নির্ধারিত সময়ের দুই সপ্তাহ পর থেকে। আগামী ২৭ সেপ্টেম্বর লা লিগায় প্রথম ম্যাচ খেলবে বার্সা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে ভিয়ারিয়ালের মুখোমুখি হবে তারা। এই ম্যাচ দিয়ে দলটির কোচ হিসেবে প্রতিযোগিতামূলক যাত্রা শুরু করবেন কোম্যান।

তবে তার আগে টানাপোড়ের অবসানের পর বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচ খোলই নতুন কোচের মন জয় করে নিয়েছেন মেসি। সামনের পথচলায় তারকা এই ফরোয়ার্ডের ফিটনেসে আরও উন্নতির জায়গা দেখছেন তিনি। কাতালুনিয়ার দলটিতে নতুন যোগ দেওয়া পেদ্রি ও ত্রিনকাওয়ের খেলায় মুগ্ধ এই ডাচ কোচ। বরাবরের মতো করেছেন মেসির প্রশংসা, ‘পেদ্রি দারুণ মেধাবী। তার বয়স ১৭ বছর এবং আমাদের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপ‚র্ণ। ব্যক্তিগতভাবে আমি ত্রিনকাওকে পছন্দ করি। কখনও সে ভেতরে, কখনও বাইরে খেলে। গতি ও ছন্দের সঙ্গে মানিয়ে নেওয়ার সামর্থ্য তার রয়েছে। প্রথম দিনে মেসি এই একই স্পিরিট দেখিয়েছে। ভালো অনুশীলন করেছে এবং আমাদের ছুটির দিনেও সে অনুশীলন করেছিল। সে জানে আর সবার মতো তাকেও ফিটনেসে উন্নতি করতে হবে। তবে, তার মানই তার সম্পর্কে বলে।’
এদিকে মেসিকেই ভোটের মাধ্যমে নতুন মৌসুমের জন্য ফের অধিনায়ক নির্বাচিত করেছেন তার ক্লাব সতীর্থরা। ২০১৮ সালে আন্দ্রেস ইনিয়েস্তার প্রস্থানের পর থেকে এই দায়িত্ব পালন করে আসছেন ৩৩ বছর বয়সী তারকা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৭ অক্টোবর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০
৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন