Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শঙ্কায় ৮৬ বছরের রঞ্জি ট্রফিও!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

 ১৯৩৪-৩৫ মৌসুম থেকে ভারতের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিযোগিতা রঞ্জি ট্রফি। যে টুর্নামেন্টে খেলে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা নামগুলো তারকা হয়েছেন। ৮৬ বছর ধরে ভারতীয় ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ সেটিই এ বছর আয়োজন করা নিয়ে রয়েছে ঘোরতর সংশয়। বিভিন্ন রাজ্য দলের এই আয়োজন এবার ব্যাহত হতে পারে করোনা মহামারির কারণে।

আইপিএলের কারণে ইদানীং জৌলুশ হারালেও ভারতীয় ক্রিকেটে রঞ্জি ট্রফির অবস্থান খুব শক্ত। ৩৮টি দলের এ টুর্নামেন্টে ক্রিকেটাররাও বেশ ভালোই রোজগার করে থাকেন। আইপিএল ৮টি দলের জন্য জৈব সুরক্ষা বলয় তৈরি করা যতটা সহজ, রঞ্জির ৩৮ দলের জন্য তা করা যথেষ্ট কঠিন বলেই মনে করছেন ভারতীয় ক্রিকেটের প্রশাসকেরা।

এমন পরিস্থিতিতে বিসিসিআইয়ের কর্তাব্যক্তিরা দফায় দফায় বৈঠক করছেন। সারা দেশে না করে দুই-একটা শহরে রঞ্জি ট্রফি আয়োজন করা যায় কিনা, খতিয়ে দেখা হয়েছে তা। কিন্তু ৩৮ দলের এ টুর্নামেন্টে প্রতি দলে ২০ জন করে ধরলেও মোট ক্রিকেটারের সংখ্যা হয় ৭৬০। এই বিপুলসংখ্যক ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের জন্য জৈব সুরক্ষা বলয় তৈরি করা প্রায় অসম্ভব বলেই মনে করছেন তারা। তার সঙ্গে ভারতের বর্তমান করোনা পরিস্থিতিও রঞ্জি ট্রফিকে সংশয়ে ফেলছে। গত ২৪ ঘণ্টায় ৯৪ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ভারতজুড়ে। এ অবস্থায় যেকোনো ধরনের ঘরোয়া খেলাধুলা আয়োজনকে বিপজ্জনক মনে করেন সবাই। আগামী দুই-এক মাসের মধ্যে করোনা পরিস্থিতির উন্নতি না হলে রঞ্জি ট্রফি আয়োজন এবার বাদই দিয়ে দেবে বিসিসিআই।

এদিকে রঞ্জি ট্রফি না হলে গভীর সংকটে পড়ে যাবেন ঘরোয়া ক্রিকেটাররা। অনেক ক্রিকেটার আছেন, যারা আইপিএলে সুযোগ পান না, তারা রোজগারহীন অবস্থাতেই পড়ে যাবেন রঞ্জি না হলে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সারা দুনিয়ায় যখন খেলাধুলা বন্ধ হয়ে গিয়েছিল, তখনও রঞ্জি ট্রফি চালু ছিল। এর পর কত ঘটনাই ঘটেছে। উপমহাদেশ বিভক্ত হয়েছে। ভারত-পাকিস্তান যুদ্ধ হয়েছে একাধিকবার। সা¤প্রদায়িক দাঙ্গা হয়েছে, অজ¯্র রাজনৈতিক সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। কিন্তু রঞ্জি ট্রফি মাঠে গড়ানো কখনো বন্ধ করা যায়নি। এবার করোনাভাইরাসের জন্য ধারাটা থেমে যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ