Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

যাত্রী অধিকার প্রতিষ্ঠা হলে মালিকরা সুবিধা পাবে

আলোচনা সভায় ড. হোসেন জিল্লুর রহমান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সাংবিধানিক ভাবে নাগরিকের নিরাপত্তা দেয়ার দায়িত্ব সরকারের বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান। তিনি বলেছেন, সংবিধান মতে প্রতিটি নাগরিক দেশের মালিক আর তাদের নিরাপত্তার দায়িত্ব সরকারের। আমাদের এখানে ভাড়া নির্ধারণ, পরিবহন নিয়ে সমস্যা তৈরি হয়। অথচ উন্নত দেশে এসব সমস্যা সমাধানে সরকার, মালিক, শ্রমিক ও সাধারণ ভোক্তাদের সমন্বয়ে এটার সমাধান করা হয় না। গতকাল রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত যাত্রী অধিকার দিবসের এক আলোচনায় তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, যদি চালক দক্ষ কিনা, তার লাইসেন্স আছে কিনা, গাড়ির ফিটনেস কেমন- এগুলো আগে ম‚ল্যায়ন করি তবে দুর্ঘটনা কমে আসবে।

আলোচনায় ভার্চ্যুয়ালে যুক্ত হয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেন, যাত্রী অধিকার প্রতিষ্ঠিত হলে পরিবহনের সামগ্রিক চিত্র পাল্টে যাবে। এতে পরিবহণ মালিকেরাও লাভবান হবেন। ফলে মানবিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে। আবার গণপরিহনকে যদি আরও আধুনিক করা যায় তবে তা যাত্রীবান্ধব হবে। মনে রাখতে হবে উন্নত সেবার জন্য উন্নত বাসেরও প্রয়োজন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, দেশ এগিয়ে নিতে প্রতিটি নাগরিকেরর ন্যায্য ভাড়া, হয়রানি ও দুর্ঘটনামুক্ত যাতায়াতের অধিকার সুনিশ্চিত জরুরি। এক্ষেত্রে গণপরিবহনে যাতায়াতের পরিবেশ উন্নত করার পাশাপাশি সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক হুমায়ন কবির, খন্দকার রফিকুল আলম কাজল, মোজাম্মেল হক চৌধুরী, মনিরুল হক, মাহমুদুল হাসান রাসেল, আব্দুল্লাহ মেহেদি দীপ্ত প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাত্রী-অধিকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ