Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ঘেরাও-হরতালে যাচ্ছে বাম জোট

প্রেসক্লাবের সামনে সংহতি সমাবেশে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সেপ্টেম্বরের মধ্যে রাষ্ট্রীয় পাটকল চালু না হলে আগামী অক্টোবর মাসে প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাওসহ হরতাল-অবরোধের মত কর্মসূচি পালন করবে বাম গণতািিন্ত্রক জোট। একই দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর পাটমন্ত্রণালয় ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মর্সচি পালন করবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের এক সংহতি সমাবেশে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পিপিপি-লীজের বদলে আধুনিকায়ন করে রাষ্ট্রীয় পাটকল চালু, পাটখাতে দুর্নীতি লুটপাট বন্ধ, লোকসানের জন্য দায়ীদের শাস্তিসহ বিভিন্ন দাবিতে এই কর্মসূচি পালিত হয়। এ সময় বক্তারা বলেন, করোনা মহামারিতে পুরো দেশের মানুষের জীবন ও জীবিকা বিপন্ন। ঠিক এ সময়েই বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে স্থায়ী ও অস্থায়ী মিলে প্রায় ৫০ হাজার শ্রমিক বেকার করে দিয়েছে আওয়ামী লীগ সরকার। এই দুর্যোগে সারা দুনিয়ায় নানা প্রণোদনা দিয়ে মানুষের জীবিকা রক্ষার চেষ্টা চলছে, বাংলাদেশে সেখানে করোনা মহামারির সুযোগ নিয়ে সোনালী আঁশের ঐতিহ্যবাহী পাটকল বন্ধ করে দিয়েছে। সরকার প্রশ্নের মুখে মুখ রক্ষার তাগিদে একবার বলছে পাটকলগুলোকে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) পুনরায় চালু করা হবে, আবার বলছে না লিজে চালানো হবে।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় নেতা প্রখ্যাত শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরী, অধ্যাপক ডা. হারুন অর রশীদ, আব্দুল্লাহ শাহরিয়ার সাগর, সাইফুল হক, সিপিবি আব্দুল্লাহ কাফি রতন, অধ্যাপক আব্দুস সাত্তার, মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী) ফখরুদ্দিন কবির আতিক, বাচ্চু ভুইয়া, হামিদুল হক প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাম-জোট

১৫ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন