Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ছয়মাস পর মঙ্গলবার আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শিথিল করছে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম

আগামীকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শিথিল করবে সউদী আরব। গতকাল রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে ভ্রমণে ছয় মাস বিধিনিষেধ থাকার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো।

সউদী আরবের স্থানীয় সময় গতকাল রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সউদী নাগরিকদের জন্য আকাশ, স্থল ও জলপথে ভ্রমণের সব ধরনের বিধিনিষেধ আগামী বছরের ১ জানুয়ারির পর থেকে তুলে নেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, আগামী ডিসেম্বর মাসে এ ব্যাপারে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।
সউদী সরকারি সংবাদ সংস্থায় প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি বলছে, উপসাগরীয় নাগরিক ও সউদী আরবে আবাসনের অনুমতি বা ভিসা আছে- এমন নাগরিকেরা কাল থেকে সউদী আরবে ঢুকতে পারবেন। কাল থেকে সউদী সরকারি কর্মী বা সেনাসদস্য, দূতাবাসের কর্মী, শিক্ষার্থী ও চিকিৎসার জন্য আসা মানুষও সউদীতে ঢুকতে ও দেশটি থেকে বাইরে যেতে পারবেন।
গত মার্চে সউদী আরব আন্তর্জাতিক সব ফ্লাইট স্থগিত করে। এতে সউদী আরবের অনেক নাগরিক বিদেশে আটকে পড়েন। ওই বিবৃতিতে জানানো হয়, ওমরাহ পালনের জন্য অনুমতির বিষয়ে পরে ঘোষণা দেওয়া হবে।
করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত মার্চ মাসে সউদী আরব ওমরাহ স্থগিত করে। জুলাই মাসের শেষ দিকে সীমিত পর্যায়ে সউদী আরবে পবিত্র হজ পালন করা হয়।
এএফপির খবরে জানানো হয়, সউদী আরবে এ পর্যন্ত ৩ লাখ ২৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এ পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ২০০ জনের বেশি। গতকাল পর্যন্ত দেশটিতে ৩ লাখ ২ হাজারের বেশি মানুষ সুস্থ হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ