Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

বিশ্বে শীর্ষ ১০ প্রভাবশালী মুসলিমের তালিকায় এরদোগান-পত্নী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৫ এএম

তুরস্কের শক্তিশালী প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের স্ত্রী এমিনে এরদোগান বিশ্বের শীর্ষ দশ প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের মধ্যে স্থান পেয়েছেন। গতকাল রোববার এ তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট অফ পিস অ্যান্ড ডেভলপমেন্ট (আইএনএসপিএডি)।
সংস্থাটি একই সঙ্গে পাকিস্তান এবং বেলজিয়াম থেকে পরিচালিত হয়ে থাকে। তারা প্রতি বছর বিশ্বজুড়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সেরা দশ মুসলিম ব্যক্তিত্বকে আন্তর্জাতিক শান্তি পুরষ্কারের জন্য মনোনীত করে। এর পর তাদের মধ্য থেকে সেরা নির্বাচন করা হয়।
সেই ধারাবাহিকতায় এবার আন্তর্জাতিক শান্তি পুরষ্কার-২০২০ এর জন্য মনোনীত হয়েছেন এমিনে এরদোয়ান। এ তালিকায় আরো স্থান পেয়েছেন- মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মদ, বাহরাইনের মহিলা পরিষদের প্রধান শাইখা নূরা আল খলিফা, মুসলিম ওয়ার্ল্ড লীগের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ বিন আবদুল কারিম আল-ইসা, সৌদি আরবের মার্কিন কংগ্রেস মহিলা ইলহান ওমর, যুক্তরাজ্যের হাউস অফ লর্ডসের সদস্য লর্ড নাজির আহমেদ এবং উচ্চশিক্ষার আন্ডার সেক্রেটারি এবং দোহা আন্তর্জাতিক কেন্দ্রের চেয়ারম্যান ইব্রাহিম বিন সালাহ আল নওমি।
এ বিষয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদলুকে আইএনএসপ্যাডের প্রেসিডেন্ট মুহাম্মদ তাহির তাবাসসুম বলেন, নারীর ক্ষমতায়ন, পরিবেশ, সংস্কৃতি, শিল্পকলা ও সামাজিক সচেতনতার ওপর দৃষ্টি নিবদ্ধ করায় এমিনে এরদোয়ানকে এ পুরষ্কারের জন্য বেছে নেয়া হয়েছে।

 



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    বিশ্বের ২২ জন নারীর রাজনৈতিক তালিকায় ফোর্বস ম‍্যাগাজিনের প্রতিবেদন বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা ষষ্ঠ প্রভাবশালী নেতা। বিগত ২রা মার্চ ২০২০ইংরেজী আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে বিশ্বের প্রভাবশালী সাতজন নারী রাজনৈতিক নেতার নাম তালিকা প্রকাশ করেন। ভয়েস আমেরিকার খবর। আন্তর্জাতিক খবরে। তৃতীয় স্থানে অবস্থান বাংলাদেশের প্রধান মন্তী শেখ হাসিনা। ১স্থান নিউজিল্যান্ডের প্রধান মন্ত্রী। ২য় স্থান জার্মানির চ‍্যান্সেল আ‍্যঞ্জেলা মার্কেল। বাংলাদেশের প্রধান মন্ত্রী দক্ষিণ এশিয়াই শান্তির অগ্রদুধ বাংলাদেশের যুদ্ধের মত রক্তাক্ত নগরী দেশের দশ ভাগের একভাগ শান্তির পায়রা উড়িয়ে পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্টা করেছিলেন আমরা বিশ্বাস করতে চেয়ে ছিলাম বাংলাদেশ কে সম্মান বিশালাকার শান্তির কাজে আন্তর্জাতিক নোবেল কমিটি বাংলাদেশের প্রধান মন্ত্রী কে নোবেলজয়ী নোবেল প্রাইজ দিবেন। বঞ্চিত হলো বাংলাদেশ। আবারও বিশ্বের ভয়াবহ নির্মম নিষ্টুর অত‍্যাচার বার্মার সামরিক জান্তার ভয়ংকর গনহত‍্যার স্বীকার হাজার হাজার নিরহ মানুষ রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের বাড়ি ঘর ধ্বংসপ্রাপ্ত দিশাহারা ক্ষতবিক্ষত দশ লাখেরও অদিক নারী শিশু যুবক বৃদ্ধার আশ্রয় দাতা। বাংলাদেশ এটি অবশ্যই আন্তর্জাতিক ভাবে নোবেল শান্তির কাজ। নোবেল কমিটি অদ্ভুত ভাবে অন্ধ বাংলাদেশ শান্তির পক্ষে(২য়)বার আন্তর্জাতিক নোবেল প্রাপ্তির চুড়ান্ত সম্ভাবনা হতে বঞ্চিত হলো। বাংলাদেশের মাননীয় প্রধান মন্ত্রী। পুরুস্কার দিলেন বিশ্ব মানবতার মা। তরুষ্কের প্রধান মন্ত্রীর স্ত্রী আন্তর্জাতিক শান্তি পুরুস্কার ২০২০ইর্ তালিকার অসংখ্য ধন্যবাদ। বাংলাদেশের পক্ষে ইনশাআল্লাহ শান্তির পক্ষে মাননীয় প্রধান মন্ত্রী সম্মানিত একদিন আশাবাদী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন