Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাপানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট হচ্ছে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:২৫ পিএম

জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে আজ সোমবার দেশটির ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এদিন দলটি ভোট দিয়ে তাদের নতুন নেতা নির্বাচন করবে। গতকাল রোববার স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে এ কথা জানা গেছে। নির্বাচিত নতুন নেতা প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের স্থলাভিষিক্ত হবেন। জাপানে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা অ্যাবে শারীরিক কারণ দেখিয়ে পদত্যাগ করছেন।
এই ভোটে যিনি নির্বাচিত হবেন কার্যত তিনিই হবেন নতুন প্রধানমন্ত্রী। সবাইকে ছাড়িয়ে এই দৌড়ে এগিয়ে আছেন ৭১ বছর বয়স্ক ইয়োশিহিদে সুগা। তিনি বর্তমান মন্ত্রীপরিষদের মুখ্য সচিব। শিনজো আবের সঙ্গে তার ঘনিষ্ঠ সখ্য আছে বলে বিবেচনা করা হয়। তাই ধারণা করা হয়, উত্তরাধিকারের রাজনীতি তিনিই ভালভাবে সামনে টেনি নিয়ে যেতে পারবেন। ক্ষমতাসীন রক্ষণশীল লিবারেল ডেমোক্রেট পার্টি (এলডিপি) নতুন নেতা নির্বাচন করার পর আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোট হবে। প্রাথমিক ভোটে নির্বাচিত ব্যক্তি সেদিন পার্লামেন্টে নির্বাচিত হবেন- এটা নিশ্চিত।
কারণ, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা আছে এলডিপি’র। এখন প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যমেয়াদ। ফলে যিনিই নির্বাচিত হোন না কেন, তাকে সরকারের বাকি অর্ধেক সময় টেনে নিতে হবে। এরপর ২০২১ সালের সেপ্টেম্বরে সেখানে আবার নতুন নির্বাচন হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ