Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কিছুটা হ্রাস পেতে শুরু করলেও বরিশালের পরিস্থিতি ভাল নয়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪১ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কিছুটা হ্রাস পেতে শুরু করলেও সরকারী হিসেবে আক্রান্তের সংখ্যা প্রায় ৮ হাজার ছুত চলেছে। গত ৫ দিনে করোনা সংক্রমনে কোন মৃত্যু সংবাদ না থাকলেও এ পর্যন্ত মারা গেছেন ১৬৬ জন। সর্বশেষ গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন আরো ২৮ জন। এরমধ্যে করোনার হটস্পট বরিশালেই আক্রান্ত হয়েছেন ১৮ জন। জেলাটিতে সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১১ জন। যা আগের দিন ছিল ৭। অন্য জেলাগুলোতে সংক্রমনের হার যে হার হ্রাস পাচ্ছে, বরিশালে তা হচ্ছেনা। এমনকি গত ২৪ ঘন্টায় বরিশালে আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় বেড়েছে। এর মূল কারণ বরিশাল মহানগরী। এখনো এ নগরীতে অক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে বেশী। সে হিসেবে দক্ষিণাঞ্চলে করোনার মূল হটস্পট বরিশাল মহানগরী। এ নগরীতে করোনা ব্যবস্থাপনা বলতে এখন আর কিছু দৃশ্যমান নয়।
তবে সোমবার সকাল পর্যন্ত বরিশালে রেকর্ড সংখ্যকÑ৫৫ জন সহ সর্বমোট ২ হাজার ৮৮৮ জন সুস্থ হয়েছেন। আর জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩,৩৪৭। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সর্বমোট ৭ হাজার ৯৯৭ জন আক্রান্তের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৬ হাজার ৭২০ জন।
বরিশালে অক্রান্তের সংখ্যা গত ৪৮ ঘন্টায় ১৮ জন সহ সর্বমোট ৩,৩৪৭। এপর্যন্ত মৃত্যু হয়েছে ৬৬ জনের। আর পটুয়াখালীতে ৪৮ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১ জন। সর্বমোট সংখ্যাটা ১,২৩৫। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৭ জনের। ভোলাতে গত ৪৮ ঘন্টায় আক্রান্ত দুজন সহ সর্বমোট ৬৯৮ জন। মৃত্যু হয়েছে এপর্যন্ত ৬জনের। পিরোজপুরে গত ৪৮ ঘন্টায় নতুন করে করোনা সংক্রমনের কোন খবর নেই। তবে জেলাটিতে এ পর্যন্ত মোট অক্রান্তের সংখ্যা ১,২২৪ জনের মধ্যে মারা গেছেন ২২ জন। বরগুনায় এসময়ে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৪ জন। তবে সোমবারে কোন আক্রান্ত ছিলনা। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ৮৮৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৯ জন। আর ঝালকাঠীতে গত ৪৮ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ৩। জেলাটিতে এ পর্যন্ত ৬৮০ জনের মধ্যে মারা গেছেন ১৬ জন।
গত ৪৮ ঘন্টায় নমুনা পরিক্ষার সংখ্যাও কিছুটা হ্রাস পাওয়ায় সনাক্তের হার হ্রাস পাবার কারন বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিপিআর ল্যাবে রবিবার মাত্র ১০৮ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়। ঐদিন ভোলাতে ২৭ জনের মধ্যে মাত্র ১ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছিল। তবে সোমবার বরিশালে ২৮২ জনের নমুনা পরিক্ষায় ১৪ জনের ও ভোালাতে ৪৫ জনের মধ্যে এক জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে সোমবার সকালে চিকিৎসাধীন ছিলেন ২৪ জন। এসময়ে হাসপাতালটির আইসোলেশনে ৪৬ ও আইসিইউ’তে আরো ৮জন চিকিৎসাধীন ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ