Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নির্মাণাধীন চারটি অত্যাধুনিক রণতরীর প্রথমটি পাকিস্তানকে হস্তান্তর চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫৯ পিএম

পাকিস্তানের জন্য তৈরি ‘সবচেয়ে আধুনিক’ একটি ফ্রিগেট দেশটিকে হস্তান্তর করেছে চীন। রোববার পাকিস্তানের নৌবাহিনী এই তথ্য নিশ্চিত করেছে। আরও ৩টি ফ্রিগেট নির্মাণাধীন রয়েছে। দুই দেশের মধ্যে নিরাপত্তা ও আর্থিক সম্পর্ক সমৃদ্ধ করার অংশ হিসাবে এই ফ্রিগেট ক্রয়ের চুক্তি হয়েছিল।

অভিন্ন প্রতিবেশী ভারতের বিরুদ্ধে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই পাকিস্তানকে নতুন ফ্রিগেট সরবরাহ করল চীন। পাকিস্তান নৌবাহিনী রোববার জানিয়েছে, সাংহাইয়ে অবস্থিত চীনা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হদং ঝোংহুয়া শিপিয়ার্ডে টাইপ-০৫৪এ/পি ফ্রিগেট উদ্বোধন অনুষ্ঠান হয়েছে। এতে উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নৌবাহিনী এক ঘোষণায় জানায়, রণতরীগুলো হবে বিশ্বমানের ফ্রিগেট। এতে অত্যাধুনিক সামরিক সরঞ্জাম থাকবে। এতে বলা হয়, এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তায় এসব জাহাজ তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। এই সামরিক রণতরীগুলো নির্মাণে কত ব্যয় হচ্ছে, তা বিবৃতিতে বলা হয়নি। তবে প্রতিটির জন্য ৩৫০ মিলিয়ন ডলারের বেশি ব্যয় হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

নির্মাণকাজ শেষ হলে এগুলা হবে পাকিস্তান নৌবাহিনীর সবচেয়ে আধুনিক প্লাটফর্ম। এগুলো তাদের শক্তি অনেকগুণ বাড়িয়ে দেবে। চীন ২০২১ সালের মধ্যে চারটি ইউনিটের সবগুলোই পাকিস্তানের কাছে সরবরাহ করবে বলে ধারণা করা হচ্ছে। চীন ও পাকিস্তান একসাথে বিভিন্ন ধরনের সামরিক-সংশ্লিষ্ট সরঞ্জাম, জেএফ-১৭ মাল্টিরোল ব্যাটল বিমানসহ, নির্মাণ করছে। এটি অভিন্ন বন্ধন আরো সংহত করছে। সূত্র: এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ