Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এডিবি ৮৫ কোটি টাকা ঋণ দিচ্ছে প্রাণ ডেইরিকে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫১ পিএম

প্রাণ ডেইরি লিমিটেডকে (পিডিএল) ১০ মিলিয়ন মার্কিন ডলার (৮৫ কোটি টাকা) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সোমবার (১৪ আগস্ট) দুই পক্ষের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। করোনাভাইরাসের মধ্যে দুগ্ধজাত পণ্যের সরবরাহ বজায় রাখতে এ ঋণ দিচ্ছে এডিবি।

এডিবি বলছে, এতে ১২ হাজার চাষির পাশাপাশি কাজ হারানোর ঝুঁকিতে থাকা আরও এক হাজার ২০০ কৃষকের কাছ থেকেও দুধ কেনা সম্ভব হবে।

এ বিষয়ে পিডিএলের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা উজমা চৌধুরী বলেন, করোনার কারণে কৃষকের সঙ্গে ক্রেতাদের সম্পর্ক বিভিন্ন কারণে বাধাগ্রস্ত হয়েছে। এডিবির এ সহযোগিতায় সেসব প্রতিবন্ধকতা উতরে কৃষক ও ক্রেতার মধ্যকার চেইনটি বজায় রাখতে পারব, যা দেশের কৃষিভিত্তিক অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে।

এডিবির কৃষি বিনিয়োগ শাখার বিনিয়োগ বিশেষজ্ঞ তুষনা দোড়া বলেন, করোনার কারণে কৃষির শৃঙ্খলকে বাধাগ্রস্ত করেছে। এ কারণে খাদ্য অপচয় হয়েছে। শ্রমিকদের চলাচলে বাধা ও খাদ্য প্রক্রিয়াজাতকরণও বাধাগ্রস্ত হয়েছে। এই শৃঙ্খলাকে বজায় রাখার জন্য অর্থনৈতিক সহযোগিতা গুরুত্বপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ