Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অস্ট্রেলিয়ার মেলবোর্নে লকডাউন বিরোধী বিক্ষোভে গ্রেপ্তার ৭৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫৪ পিএম

অস্ট্রেলিয়ার মেলবোর্নে লকডাউন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের কারণে গ্রেপ্তার হয়েছে ৭৪ জন এবং জরিমানা করা হয়েছে ১৭৬ জনকে।করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজ্যে ঘরে থাকার নির্দেশ অমান্য করে অস্ট্রেলিয়ার মেলবোর্নের রাস্তায় নেমে আসে প্রায় ২৫০জন বিক্ষোভকারী। -বিবিসি
এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো মেলবোর্নে করোনা ভাইরাসজনিত বিধি-নিষেধ বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হলো।রোববার কুইন ভিক্টোরিয়া মার্কেটে জড়ো হয়ে বিক্ষোভকারীরা লকডাউন প্রত্যাহার করে নেয়ার দাবি জানান। তারা করোনাভাইরাসজনিত ষড়যন্ত্রতত্ত্ব নিয়ে শ্লোগান দেন। পুলিশ বলছে, শনিবার ১৪জনকে, রোববার ৭৪ জনকে গ্রেপ্তার ও ১৭৬ জনকে জরিমানা করা হয়েছে। জুলাইয়ের শুরু থেকে ভিক্টোরিয়া রাজ্যে লকডাউন জারি রয়েছে। ভিক্টোরিয়া রাজ্য অস্ট্রেলিয়ার করোনা ভাইরাসের এপিসেন্টার। এই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা দেশটির মোট শনাক্তের ৭৫ শতাংশ এবং মোট মৃত্যুর ৯০ শতাংশ। ভিক্টোরিয়া রাজ্য প্রধানমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রু বিক্ষোভকারীদের ‘স্বার্থপর’ বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেন, এটি কোনো আধুনিকতা হতে পারে না। এটি কোনো ভাবেই অধিকারের পর্যায়ে পড়ে না। এটি বিক্ষোভের সময় নয়। কেউই নিজের ইচ্ছেনুযায়ী যে কোনো সিদ্ধান্ত নিতে পারে না যা কিনা অন্যদের ঝুঁকিতে ফেলবে। রাজ্যটির সরকার পরবর্তী মাসের জন্যও দুর্যোগকালীন পরিস্থিতি ঘোষণা করেছে। জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে পুলিশকে বাড়তি ক্ষমতা দেয়া হয়েছে। নিরাপত্তা রক্ষী করোনা শনাক্ত হওয়ায় ভিক্টোরিয়ার রাজ্য পার্লামেন্ট পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৮০০জন। আর ২৬হাজার ৬০০জন কোভিড শনাক্ত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ