Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বেসিক ব্যাংকের চেয়ারম্যান হলেন প্রফেসর ড. আবুল হাসেম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৬ পিএম

বেসিক ব্যাংক লি.-এর পরিচালনা পরিষদের সদস্য ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. আবুল হাসেম। সোমবার (১৪ সেপ্টেম্বর) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৩ বছরের জন্য তাকে নিয়োগ প্রদান করে প্রজ্ঞাপন জারি করেছে। আগামীকাল সোমবার (১৫ সেপ্টেম্বর) তিনি উক্ত ব্যাংকে যোগদান করবেন বলে জানা গেছে। ড. আবুল হাসেম ২০১৭ সাল থেকে ১২ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান এবং ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রফেসর ড. আবুল হাসেম ১৯৭৪ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করে ২০১৬ সালের ৩০ জুন অবসর গ্রহণ করেন। তিনি অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অনারারি প্রফেসর হিসেবে কর্মরত আছেন। তার বর্ণময় পেশাজীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সিনেট সদস্য, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের চেয়ারম্যান, ব্যুরো অব বিজনেস রিসার্চ এর চেয়ারম্যান, হাজী মোহাম্মদ মহসিন হলের প্রভোস্ট, বাংলাদেশ শিল্প ব্যাংকের সাবেক পরিচালক, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও প্রফেসর হাশেম ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে এম কম ডিগ্রি অর্জন করেন এবং একই বিষয়ে সোভিয়েত রাশিয়ার মস্কো ইনস্টিটিউট অব ন্যাশনাল ইকোনমি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. হাসেম আমেরিকার বোস্টনে অবস্থিত সাফোক বিশ্ববিদ্যালয় থেকে সিনিয়র ফুলব্রাইট স্কলার হিসেবে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের উপর গবেষণা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন