Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

লাদাখ নিয়ে সংসদে বিবৃতি দিতে পারে মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতে গতকাল থেকে শুরু হচ্ছে সংসদের বর্ষাকালীন অধিবেশন। এই অধিবেশনে ঝড় তুলতে পারে ভারত চীন সীমান্ত সমস্যা। সেখানে চীনা আগ্রাসন ও সীমান্তের উত্তাপ ইস্যুতে বিবৃতি রাখতে পারে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, রোববারের বিজনেস অ্যাডভাইসারি কমিটির বৈঠকে এই ইস্যুতে পূর্ণাঙ্গ আলোচনা হয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেয়া হয় যে, সংসদে ভারত চীন ইস্যুতে বিবৃতি পেশ করবে সরকার। এ বিষয়ে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি বলেন, ‘মঙ্গলবার বিভিন্ন দলের নেতাদের সঙ্গে আমাদের বৈঠক আছে। পরিস্থিতির সংবেদনশীলতা এবং কৌশলগত গুরুত্বের কথা মাথায় রেখে এই বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে। ওই বৈঠকেই নেতৃবৃন্দের কাছে সরকার গোটা বিষয়টি তুলে ধরবে।’ তিনি আরও বলেন, ‘আমরা আগেই বলেছি, যে কোনও বিষয় নিয়ে আলোচনার জন্য সরকার প্রস্তুত।’
সীমান্তে চীনের আগ্রাসন নিয়ে সবথেকে বেশি প্রতিবাদ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সরকারকে চাপে রেখে একাধিক তথ্য তুলে ধরেছেন তিনি। উল্লেখ্য, এর আগে জানানো হয়েছিল এবারের অধিবেশনে ভারত চীন সীমান্তের উত্তাপ বা চীনা আগ্রাসন নিয়ে কথা নাও হতে পারে। ২০১৭ সালে জাতীয় নিরাপত্তার স্বার্থের কথা উল্লেখ করে ডোকলাম ইস্যুকে সংসদে পেশ করা হয়নি আলোচনার জন্য। তবে বিরোধী চাপে পড়েই কি সিদ্ধান্ত বদল করার কথা ভাবছে কেন্দ্রের বিজেপি সরকার, প্রশ্ন তুলেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিকে, ব্রিগেড কমান্ডার স্তরের বৈঠক ফলপ্রসূ না হওয়ার পরে ফের চীনের সাথে একটা বৈঠকের আয়োজন করতে চাইছে ভারত। নয়াদিল্লির বক্তব্য, আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা উচিত। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৫ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৪ অক্টোবর, ২০২০
১২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ