Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বন্যাজনিত রোগে আক্রান্ত ৮৪ হাজার মৃত্যু ২৬১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

চলতি মৌসুমে বন্যার কারণে নানা রোগে এ পর্যন্ত ৮৪ হাজার ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ২৬১ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এই তথ্য নিশ্চিত করেছে।
কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ৩০ জুন থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই মাসে বন্যার কারণে উপদ্রুত এলাকাগুলোতে ২৮ হাজার ৬৩২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন এবং এক জনের মৃত্যু হয়েছে। আরটিআই বা শ্বাসযন্ত্রের ইনফেকশনে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৭৮ জন, বজ্রপাতে আক্রান্ত হয়েছেন ৪৯ জন এবং মৃত্যু হয়েছে ১৫ জনের, সাপের কামড়ে আক্রান্ত হয়েছেন ৯০ জন, এরমধ্যে মৃত্যু হয়েছে ৩০ জনের, পানিতে ডুবে আক্রান্ত হয়েছে ২৪৫ জন এবং মৃত্যু হয়েছে ২১৩ জনের। এছাড়া চর্মরোগে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৯২৫ জন, চোখের প্রদাহে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৬৭ জন, আঘাতপ্রাপ্ত হয়েছেন ১ হাজার ৫৮৩ জন এবং অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন আরও ২৭ হাজার ৬৭৭ জন। যার মধ্যে ২জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে ২৬১ জনের মৃত্যু হয়েছে।
কন্ট্রোলরুমের তথ্যমতে, দেশে বর্তমানে বন্যা দূর্গত উপজেলার সংখ্যা ৮০ টি এবং উপদ্রুত ইউনিয়ন ৪৪১ টি। এসব এলাকায় বন্য দূর্গতদের ৫১৫টি আশ্রয় কেন্দ্র প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদানে ২ হাজার ৮৪২টি মেডিকেল টিম কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যাজনিত
আরও পড়ুন