Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিরছে ঘরোয়া ফুটবলও!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম কবে শুরু হবে তার সিদ্ধান্ত নিতে কিছুটা অপেক্ষায় থাকতে হচ্ছে পেশাদার লিগ কমিটিকে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ক্লাবগুলো এবং ফুটবলারদের সঙ্গে আলোচনার পর নতুন মৌসুম শুরুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিলেও দিনক্ষণ এখনও নির্ধারণ করেনি তারা। তবে দলবদল কার্যক্রম কবে শুরু হবে এবং খেলা মাঠে গড়ানোর দিনক্ষণ ঠিক করতে বৃহস্পতিবার এক সভায় বসছে লিগ কমিটি। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে বিকেল ৩ টায় শুরু হবে এই সভা।
নতুন মৌসুম শুরুর সিদ্ধান্ত নেয়ার আগে বেশ কয়েকটি অমীমাংসিত বিষয় সমাধান করতে হবে লিগ কমিটিকে। ফুটবলাররা দাবি করেছেন করোনাভাইরাসের কারণে পরিত্যক্ত মৌসুমের পাওনা শতভাগ পরিশোধ করে নতুন মৌসুমের ৫০ ভাগ অগ্রিম দিতে হবে তাদেরকে। ক্লাবগুলো পরিত্যক্ত মৌসুমের পাওনা পরিশোধে রাজি হলেও আগামী মৌসুমের চুক্তি অনুযায়ী পরিশ্রমিকের ২০-২৫ ভাগের বেশি দিতে চাইছে না। নতুন মৌসুম শুরুর দিনক্ষণ নির্ধারণের আগে এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি আছে বিদেশি ফুটবলারের কোটা ও ভেন্যু কমানো। পরিত্যক্ত বিপিএলের খেলা হয়েছিল দেশের ৭ ভেন্যুতে। ক্লাবগুলো ভ্রমণ খরচ ও সময় বাঁচাতে আসন্ন ফুটবল মৌসুমে সর্বোচ্চ চারটি ভেন্যুতে খেলা আয়োজনের প্রস্তাব দিয়েছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ময়মনসিংহ স্টেডিয়াম ও কুমিল্লা স্টেডিয়ামে খেলা হবে নিশ্চিত। যদি ভেন্যু চারটি হয় তাহলে যোগ হবে গোপালগঞ্জ স্টেডিয়াম।
লিগ কমিটির আগের সভায় বেশিরভাগ ক্লাব বিদেশি ফুটবলার ছাড়া নতুন মৌসুমের কথা বললেও লিখিত মতামতে তারা ইউটার্ন নিয়েছে। বিপিএলের ১৩ ক্লাবের মধ্যে ৮টিই চেয়েছে বিদেশিসহ মৌসুম। সাইফ স্পোর্টিং ও উত্তর বারিধারা ক্লাব বিদেশি ছাড়া লিগের পক্ষে। আর লিগ কমিটি লিখিত প্রস্তাব চাইলেও গতকাল পর্যন্ত মোহামেডান, ঢাকা আবাহনী ও চট্টগ্রাম আবাহনী- এই তিনটি ক্লাব দেয়নি। তবে ঢাকা আবাহনী কমিটিকে জানিয়েছে, তারা সভায় বিস্তারিত জানাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন