Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধ করার প্রযুক্তি অর্জন করেছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩০ এএম

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, ইরান বিশ্বের হাতেগোণা কয়েকটি দেশের অন্তর্ভুক্ত হতে পেরেছে যে দেশগুলো স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধ করতে পারে।

যেসব পরমাণুর প্রোটন সংখ্যা সমান কিন্তু বাকি সংখ্যা ভিন্ন ভিন্ন হয় তাকে আইসোটপ বলে। আবার প্রোটন ও নিউট্রন সংখ্যার ওপর ভিত্তি করে আইসোপট দুই ভাগে বিভক্ত; স্থিতিশীল আইসোটপ ও অস্থিতিশীল আইসোটপ।

ইরান পরীক্ষামূলক পর্যায়ে স্থিতিশীল আইসোটপ উৎপাদন করতে রাশিয়ার সঙ্গে সহযোগিতা করে যাচ্ছে বলে জানান আলীআকবর সালেহি। তিনি বলেন, স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধকরণের চেইন তৈরির কাজ এখন ইরানি বিশেষজ্ঞরা করে যাচ্ছেন।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, বর্তমানে তার দেশে স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধ করার কাজে আইআরআই সেন্ট্রিফিউজ ব্যবহৃত হচ্ছে। তিনি আরো বলেন, ইরানি প্রকৌশলী ও বিশেষজ্ঞরা এমন সব বৃহৎ সফ্টওয়্যার ডিজাইন করেছেন, উদাহরণস্বরূপ যার একটির মধ্যে তিন লাখ প্রোগ্রামিং লাইন রয়েছে।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান চিকিৎসা বিজ্ঞান, রেডিওমেডিসিন, ইউরেনিয়াম ও স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধকরণ ইত্যাদি কাজে তার সংস্থার সক্রিয় অংশগ্রহণের কথা উল্লেখ করে বলেন, এসব ক্ষেত্রে ইরান উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং এসব তৎপরতা শক্তিমত্তার সঙ্গে অব্যাহত রাখা হবে।

সত্র: পার্সটুডে



 

Show all comments
  • Md naeemul hasan ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১০:১০ এএম says : 0
    well done Iran
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ