Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গ্রিক প্রধানমন্ত্রী তুরস্কের সাথে আলোচনায় বসার প্রস্তাব দিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৩ এএম

নরম হতে শুরু করছে গ্রিক প্রধানমন্ত্রীর কণ্ঠ। তিনি এবার ইঙ্গিত দিয়েছেন তুরস্কের আলোচনা বসার। তুরস্কের সাথে আলোচনা করতে প্রস্তুত বলো জানিয়ে দিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস। রোববার তিনি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে আলোচনায় বসার আগ্রহের কথা জানিয়েছেন।

গ্রিক প্রধানমন্ত্রী থেসালোনিকি শহরে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ভূমধ্যসাগর থেকে তুরস্কের আনাতোলিয়া বন্দরে ওরুচ রেইস-এর ফিরে যাওয়াকে ‘প্রথম ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে দেখা হচ্ছে। তিনি বলেন, আমরা যদি উত্তেজনা কমানোর দৃশ্যমান কোন লক্ষণ দেখি...আমিই প্রথম আলোচনার টেবিলে বসব। গ্রিক প্রধানমন্ত্রী আরো বলেন, সাধারণ কর্মকাণ্ডের উপর ভিত্তি করেই আলোচনা শুরু হবে।

গত মাসে তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে জ্বালানী অনুসন্ধান পুনরায় শুরু করার পর থেকে এই অঞ্চলে উত্তেজনা আরো বাড়তে থাকে।

কিরিয়াকোস বলেন, ফান্সের মিরাজ-২০০০ এর বদলে ১৮টি রাফায়েল যুদ্ধ বিমান নেয়া হবে। যার প্রথম চালান ২০২১ সালে মাঝামাঝিতে এসে পৌঁছাবে আর বাকীগুলো ২০২২ সালের শুরুতে।

প্রধানমন্ত্রী অবশ্য দাবি করেছেন, অ্যাথেন্স অস্ত্র প্রতিযোগিতায় নাম লেখাবে না এবং অতীতে প্রতিরক্ষা ক্ষেত্রে যে ভুল হয়েছিল তার পুনরাবৃত্তি হবে না।

লিবিয়া ও সিরিয়াকে কেন্দ্র করে তুরস্কের সাথে ইতোমধ্যে ফ্রান্সের সাথে দ্বন্দ্ব চলছে। এরই মধ্যে গ্রিসের সমর্থন ফ্রান্স যুদ্ধজাহাজ পাঠিয়েছে। আবার শনিবার ফ্রান্সের তৈরি রাফায়েল যুদ্ধবিমান সহ নতুন নতুন অস্ত্র ক্রয়ের ঘোষণা করেছে গ্রিস। ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ