Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

প্রাণ-আরএফএল গ্রুপ ১৩ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে প্রোপারকো ও এফএমও

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ দেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য প্রক্রিয়াজাত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ গ্রুপকে ১৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক দু’টি আর্থিক প্রতিষ্ঠান প্রোপারকো এবং এফএমও। গতকাল রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি সম্পাদিত হয়। ফ্রান্স ও নেদারল্যান্ডস ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান প্রোপারকো ও এফএমও বিশ্বের উদীয়মান উন্নয়নশীল দেশগুলোতে বেসরকারী বিনিয়োগে অনুঘটক হিসেবে ও উদ্যোক্তাদের এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। প্রাণ-আরএফএল গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক আহসান খান চৌধুরী, এফএমও’র কৃষি বিভাগের প্রধান কর্মকর্তা মার্জোলিন ল্যান্ধি, প্রোপারকো এশীয় অঞ্চলের প্রধান সেবাস্টিয়ান ফ্লিউরি, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী প্রোপারকো ও এফএমও যৌথভাবে ৮ ও ৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সরবরাহ করবে প্রাণ এর সহযোগি প্রতিষ্ঠান ময়মনসিংহ এগ্রো লিমিটেডকে।
আহসান খান চৌধুরী জানান, পণ্যের গুণাগুণ বজায় রাখতে উন্নতমানের প্যাকেজিং ও প্রযুক্তির বিকল্প নেই। এ ঋণ সহায়তা কাজে লাগিয়ে প্যাকেজিং শিল্পে আধুনিকায়ন এবং জুস ও বেভারেজ  শিল্পে সর্বাধুনিক প্রযুক্তি স্থাপন করবে প্রাণ। এ সহায়তা প্রাণকে স্থানীয় এবং আন্তর্জাতিক পরিসরে আরও প্রতিযোগী হতে ভূমিকা রাখবে বলেও তিনি মনে করেন।
তিনি আরও জানান, আমাদের লক্ষ্য হলো বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে স্বল্পমূল্যে মানসম্পন্ন প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাদ্য সরবরাহ করা। এ লক্ষ্যে প্রাণ বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। প্রোপারকো ও এফএমও’র সহযোগিতা এবং আমাদের প্রচেষ্টা সামগ্রিকভাবে দেশের কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নয়নকে ত্বরান্বিত করবে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী ও এফএমও’র বিনিয়োগ কর্মকর্তা ডন এ্যারেন্ডস্সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। প্রাণকে অর্থায়নের মাধ্যমে এ প্রতিষ্ঠান দু’টি বাংলাদেশে অর্থনৈতিক ও গ্রামীণ উন্নয়নে ভূমিকা রাখল। চুক্তি অনুযায়ী আগামী ৭ বছরে প্রতিষ্ঠান দু’টিকে এই অর্থ পরিশোধ করবে প্রাণ। প্রতিষ্ঠান দু’টির কর্মকর্তারা জানান, প্রাণ গ্রুপের মতো একটি সুবিদিত প্রতিষ্ঠানকে সম্প্রসারণ কার্যক্রমে সহযোগিতা করতে পেরে আমরা গর্বিত। ১৯৮৫ সালে প্রাণ-এর যাত্রা শুরু হয় খাদ্য পণ্য প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে। বর্তমানে ১০টি ক্যাটাগরিতে ৫০০টির অধিক পণ্য উৎপাদন করছে প্রাণ। নিয়মিতভাবে বিশ্বের ১২৩টি দেশে রপ্তানি হচ্ছে প্রাণ পণ্য। গত বছরে ৫০০ মিলিয়ন অর্থ উপার্জন করেছে প্রাণ। 



 

Show all comments
  • hemel aich rana ১১ ডিসেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 0
    aime kishe kas janno help chi aime akto help koray valo hoto amar kas koray onik boro hotay chi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণ-আরএফএল গ্রুপ ১৩ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে প্রোপারকো ও এফএমও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ