Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

শরীরের জন্য উপকারী প্রোবায়োটিক ইয়োগার্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:০০ পিএম

মহামারির কারনে আমাদের জীবন যাপনে এসেছে পরিবর্তন। শুধু বাইরে থেকে নয় শরীরের ভেতর থেকেও সুস্থতা নিশ্চিত করা আবশ্যক। বিশেষজ্ঞের মতে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা । তাহলেই ভয়ংকর করোনা ভাইরাসের সাথে যুদ্ধে টিকে থাকা সম্ভব হবে। কারন দেহের ইমিউন সিস্টেম ভালো থাকলে সহজেই ভাইরাসকে প্রতিহত করা সম্ভব হয়।

এই জন্য চাই সঠিক পুষ্টিযুক্ত খাবার। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার এইক্ষেত্রে খুবই উপকারী। প্রোবায়োটিক হল আমাদের দেহের ভেতরে বাস করা উপকারী ব্যাকটেরিয়া ।প্রোবায়োটিক দেহে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে। প্রোবায়োটিকসমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে সব রকমের প্রোবায়োটিক একই কাজ করে না। একেক প্রোবায়োটিকের দক্ষতা থাকে একেক দিকে। অনেকে হয়তো ক্যাভিটি তৈরিকারী জীবাণুর বিরুদ্ধে কাজ করে। আবার অনেক প্রোবায়োটিক অন্ত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা কমায় ফলে দেহ রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

এ ক্ষেত্রে প্রোবায়োটিক ইয়োগার্ট যথেষ্ট উপকারী ভূমিকা পালন করতে সক্ষম। আড়ং এর প্রোবায়োটিক ইয়োগার্ট একটি স্বাস্থ্য সম্মত ডেইরী প্রোডাক্ট। এখানে নিশ্চিত করা হয় উপকারী ব্যাক্টেরিয়ার সঠিক পরিমান। প্রোবায়োটিক ইয়োগার্ট দেহে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটায় এবং একই সাথে দেহের বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক উপাদান নিষ্ক্রিয় করে যোগান দেয় বিভিন্ন ভিটামিন ও মিনারেলস-এর। আমাদের পরিপাকতন্ত্রে উপস্থিত থেকে এই উপকারী ব্যাকটেরিয়াগুলো পরিপাকক্রিয়ার উন্নতি ঘটায় যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। এই ইয়োগার্ট দেহের উপকারী ব্যাকটেরিয়া সক্রিয় ও কার্যক্ষম রাখতে সাহায্য করে যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নয়ন ঘটায়।

মানুষের মাঝে সচেতনতা বেড়েছে। সবাই এখন শরীরের নিজস্ব চাহিদাকে মূল্যায়ন করে সুস্থতা নিশ্চিত করতে পুষ্টিমান যাচাই বাছাই করে তবেই খাদ্য তালিকা তৈরি করছে। প্রতিদিনের খাবারের তালিকায় প্রোবায়োটিক ইয়োগার্ট থাকলে শারীরিক সুস্থতা নিশ্চিত করা সম্ভব সহজেই।

প্রোবায়োটিক ইয়োগার্ট এখন পাওয়া যাচ্ছে আড়ং ডেইরির অনলাইন শপ-এ। এর বাইরেও ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের সকল সুপার শপ-এ প্রোবায়োটিক ইয়োগার্টটি পাওয়া যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‌আড়ং
আরও পড়ুন