Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

চীনের ভ্যাকসিন নভেম্বরেই প্রয়োগের জন্য প্রস্তুত হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৩ পিএম

চীনের ভ্যাকসিন নভেম্বরেই প্রয়োগের জন্য প্রস্তুত হতে পারে। সোমবার চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। করোনা প্রতিরোধে এ পর্যন্ত চারটি ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে চীন। -দ্য গার্ডিয়ান, এনডিটিভি
এর মধ্যে তিনটি ভ্যাকসিনকে জরুরিভাবে ব্যবহারে জন্য গত জুলাইয়ে অনুমতি দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের কর্মকর্তা গুইজন উ বলেন, ভ্যাকসিনগুলোর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল হচ্ছে । এগুলো নভেম্বর অথবা ডিসেম্বরে জনসাধারণের জন্য প্রস্তুত হয়ে যেতে পারে। প্রথমে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনকে এগিয়ে রাখলেও এখন বিশেষজ্ঞদের অনেকের মতে, সবচেয়ে এগিয়ে আছে সিনোভ্যাকের ভ্যাকসিনটিই। এটিই এখন পর্যন্ত সব নিয়ম মেনে তৈরি একমাত্র ভ্যাকসিন।

তবে চীনের কোন কোম্পানির ভ্যাকসিন নভেম্বর অথবা ডিসেম্বরে পাওয়া যাবে, সেই বিষয়ে নির্দিষ্ট করে ওই সাক্ষাতকারে বলা হয়নি। স্বাধীন বিশেষজ্ঞরা মনে করেন, সবার আগে বাজারে সিনোভ্যাকের ভ্যাকসিনই আসবে। এটিই এখন পর্যন্ত সবচেয়ে এগিয়ে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন