Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুঃসময়ে নেইমারের পাশে পিএসজি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম


 ফরাসি লিগ ওয়ানের শুরুতেই বিবর্ণ প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। টানা দুটি ম্যাচে হেরে গেছে দলটি। অথচ লিগের বর্তমান চ্যাম্পিয়ন তারা। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো সেরা তারকা নেইমারকে লম্বা সময়ের জন্য হারানোর শঙ্কায়ও রয়েছে তারা। তবে দুঃসময়ে ক্লাবের সমর্থন পাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা।
গেল রবিবার রাতে পিএসজি ও অলিম্পিক মার্সেইয়ের মধ্যকার ম্যাচে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। শেষ দিকে বাগ-বিতÐায় জড়িয়ে পিএসজির তিন ফুটবলার দেখেন লাল কার্ড। তাদের মধ্যে রয়েছে নেইমারের নামও। মার্সেইয়ের আলভারো গঞ্জালেজের মাথার পেছনে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখেন তিনি। ম্যাচ শেষে নেইমারের অভিযোগ, তাকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য ছুঁড়েছিলেন প্রতিপক্ষের ওই ডিফেন্ডার। তাতে বেজায় খেপে গিয়ে মেজাজ হারিয়ে ওই কাজ করেছিলেন তিনি। ফরাসি গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, স্প্যানিশ খেলোয়াড় আলভারোকে আঘাত করায় সাত ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন নেইমার।
তবে নেইমারের প্রতি সমর্থন জানিয়ে একটি বিবৃতি দিয়েছে তার ক্লাব পিএসজি, ‘প্যারিস সেইন্ট জার্মেই নেইমার জুনিয়রকে সমর্থন জানাচ্ছে, যিনি প্রতিপক্ষের খেলোয়াড়ের দ্বারা বর্ণবাদী নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছেন। ক্লাবটি এই বক্তব্যের পুনরাবৃত্তি করছে যে, সমাজে, ফুটবলে কিংবা আমাদের জীবনের কোথাও বর্ণবাদের কোনো স্থান নেই এবং বিশ্বব্যাপী সকলকে বর্ণবাদের বিরুদ্ধে মুখ খোলার আহŸান জানাচ্ছে। ওই ঘটনার তদন্ত ও সত্যতা নিরূপণের জন্য এলএফপির (ফ্রান্সের লিগ কর্তৃপক্ষ) নিয়মকানুন বিষয়ক কমিশনের দিকে তাকিয়ে আছে প্যারিস সেইন্ট জার্মেই এবং এলএফপিকে যেকোনো ধরনের সাহায্য করার জন্য তৈরি রয়েছে।’
সরাসরি লাল কার্ড দেখার শাস্তি তিন ম্যাচের নিষেধাজ্ঞা হলেও আগ্রাসী আচরণের কারণে বড় ধরনের শাস্তি পেতে হতে পারে নেইমারকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিএসজি

১১ ফেব্রুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ