Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিলিয়নার ক্লাবে মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মাঠের বাইরের নানা কান্ডের চলতি মৌসুমে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এবার উঠে এলেন নতুন আলোচনায়। ফুটবল ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে বিলিয়নার ক্লাবে ঢুকেছেন বার্সা অধিনায়ক।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেই ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে বিলিয়নার ক্লাবে নাম লিখিয়েছিলেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সে প্রাদুর্ভাব কাটিয়ে না উঠতেই এ ক্লাবে নাম লেখান মেসি। ফোর্বসের সংবাদ অনুযায়ী, ক্রীড়া ক্ষেত্রের নানা খাত থেকে তার আয় এক বিলিয়ন ডলার বা তার বেশি।
সংবাদ অনুযায়ী, ২০২০ সালে সর্বোচ্চ আয় করা খেলোয়াড় এ আর্জেন্টাইন তারকা। ক্লাব থেকে পাওয়া বেতন বোনাসের সঙ্গে নানা ধরণের পৃষ্ঠপোষকদের থেকে প্রাপ্ত অর্থ এ বছর ১৭২ মিলিয়ন ডলার আয় করেছেন মেসি। যে কারণে সবমিলিয়ে দ্বিতীয় ফুটবলার হিসেবে বিলিয়ন ডলার আয় করার নজির গড়েছেন বার্সা অধিনায়ক।
ছয় বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকার আয়ের সবচেয়ে বড় অংশ আসে ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস ও বেভারিজ কোম্পানি পেপসি থেকে। এছাড়া বাডউইজার বিয়ার কোম্পানি থেকেও বেশ আয় করেন মেসি। সব মিলিয়ে চলতি বছর সর্বোচ্চ আয় করেছেন তিনিই।
এ বছর দ্বিতীয় সর্বোচ্চ আয় করেছেন রোনালদো। এ জুভেন্টাস তারকার এ মৌসুমে আয় ১৬০ মিলিয়ন ডলার। এরপর বেশি আয় করেছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমারের। সবমিলিয়ে তার আয় ১৩১ মিলিয়ন ডলার। ২০১৯ সালেও সর্বোচ্চ আয় করা ফুটবলারদের তালিকায় এই তিন জন ছিলেন একই ক্রমে।
এক লাফে তিন ধাপ এগিয়ে চারে উঠেছেন কিলিয়ান এমবাপে। পিএসজির ফরাসি ফরোয়ার্ডের আয় ৪ কোটি ২০ লাখ ডলার। এরপর লিভারপুলের মোহামেদ সালাহর আয় ৫১ মিলিয়ন ডলার। সেরা দশে লা লিগা ও প্রিমিয়ার লিগ থেকে আছেন তিন জন করে খেলোয়াড়। লিগ ওয়ানের দুই জন, বুন্দেসলিগা ও সিরি ‘আ’ থেকে আছেন একজন করে।
রোনালদো ও মেসি ছাড়াও ক্রীড়াঙ্গনে এর আগেও বিলিয়নার দেখেছে বিশ্ব। অভিজাত এ ক্লাবে প্রথম ঢুকেছেন গলফ কিংবদন্তি টাইগার উডস। ২০০৯ সালে বিলিয়ন ডলার ক্লাবে ঢোকেন তিনি। এরপর ১৩ বছরের ক্যারিয়ার শেষে ২০১৭ সালে এ ক্লাবে নাম লেখান বক্সিং কিংবদন্তি ফ্লয়েড মেওয়েদার।
এছাড়া, বিজনেস ইনসাইডারের সংবাদ অনুযায়ী, এ বছর শেষে টেনিস তারকা রজার ফেদেরারের আয় স্পর্শ করবে বিলিয়ন ডলার। আর তাহলে ইতিহাসের প্রথম টেনিস খেলোয়াড় খেলোয়াড় হিসেবে অভিজাত এ ক্লাবে নাম লেখাবেন তিনি। এছাড়া বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানও বিলিয়ন ডলারের বেশি আয় করেছেন। কিন্তু খেলা চালিয়ে যাওয়ার সময়ে বিলিয়ন ডলার উপার্জন করতে না পারায় এ ক্লাবে ঢুকতে পারেননি তিনি।

সবচেয়ে বেশি আয়
করা ১০ ফুটবলার
ফুটবলার দল/দেশ আয়
লিওনেল মেসি বার্সেলোনা/আর্জেন্টিনা ১২ কোটি ৬০ লাখ ডলার
ক্রিস্টিয়ানো রোনালদো জুভেন্টস/পর্তুগাল ১১ কোটি ৭০ লাখ ডলার
নেইমার জুনিয়র পিএসজি/ব্রাজিল ৯ কোটি ৬০ লাখ ডলার
কিলিয়ান এমবাপে পিএসজি/ফ্রান্স ৪ কোটি ২০ লাখ ডলার
মোহাম্মদ সালাহ লিভারপুল/মিসর ৩ কোটি ৭০ লাখ ডলার
পল পগবা ম্যানইউ/ফ্রান্স ৩ কোটি ৪০ লাখ ডলার
আঁতোয়ান গ্রিজমান বার্সেলোনা/ফ্রান্স ৩ কোটি ৩০ লাখ ডলার
গ্যারেথ বেল রিয়াল মাদ্রিদ/ওয়েলস ২ কোটি ৯০ লাখ ডলার
রবের্ত লেভান্দোভস্কি বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড ২ কোটি ৮০ লাখ ডলার
ডেভিড ডি গিয়া ম্যানইউ/স্পেন ২ কোটি ৭০ লাখ ডলার

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৭ অক্টোবর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
১৮ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন