Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাতার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪১ এএম

যখন কয়েকটি আরব দেশ ইহুদীবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে তখন মধ্যপ্রাচ্যের অন্যতম ধনি দেশ কাতার সাফ জানিয়ে দিয়েছে তারা এ পথে হাঁটবেন না। তারা ফিলিস্তিদের সঙ্গে আছেন থাকবেন।

আল জাজিরা জানায়, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি নয় কাতার। ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে অন্যান্য উপসাগরীয় আরব দেশগুলোর মতো কাতার যোগ দেবে না।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লোলওয়াহ আল-খাতের সোমবার ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, এই দ্বন্দ্বের মূল কারণ ছিল সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং এটা কোনো উত্তর হতে পারে না।

মঙ্গলবার হোয়াইট হাউসে নির্ধারিত অনুষ্ঠানে বাহরাইন-সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীরণের চুক্তি স্বাক্ষরের আগেই আল-খাতের এমন মন্তব্য করেন।

এই চুক্তিতে ইসরাইল ও আরব দেশগুলোর মধ্যে কৌটনৈতিক, বাণিজ্যিক, নিরাপত্তা ও অন্যন্য সম্পর্কের বিষয়গুলো স্থান পাবে। তবে ফিলিস্তিনিরা প্রথম থেকেই এই চুক্তির নিন্দা জানিয়ে আসছে।



 

Show all comments
  • Monjur Rashed ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪২ এএম says : 0
    Show the Saudis how to withstand sanctions. Stay beside Pakistan, Iran & Turkey.
    Total Reply(0) Reply
  • saif ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩১ পিএম says : 0
    কয়টা মাথা কাতারিদের ঘাড়ে!!! আর মাত্র কয়েক দিন অপেক্ষা করুন সৌদি আরব মাত্র সুর নরম করেছে, মধ্যপ্রাচ্যের এরা অনেক আগেই ইহুদিদের জায়গা দিয়ে আছে, তলে তলে সবই চলে, এতদিন ইস্রাইলের পন্য চলতো আমেরিকার নাম দিয়ে এখন সেখানে সরা শরি ইস্রাইলের নাম থাকবে এই আরকি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ