Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৯ এএম

দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন ডেপুটি অ্যাসিস্যান্ট সেক্রেটারি লরা স্টোন বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, আমরা এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা এর জন্য মিয়ানমারকে চাপ দিয়ে যাবো। বিভিন্ন দেশের সঙ্গে অবরোধসহ বিভিন্ন শাস্তিমূলক বিষয় নিয়ে তার দেশ কাজ করছে জানিয়ে স্টোন বলেন, নিজেদের ভূমিতে ফেরত যাওয়াটা রোহিঙ্গাদের অধিকার।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোড়দারেও আগ্রহী।ইন্দো-প্যাসিফিক ভিশনের আওতায় বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

গতকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে এক ওয়েবিনারে তিনি বলেন, বাংলাদেশ ছোট কোনও দেশ নয় এবং দেশটির প্রচুর সম্ভাবনা রয়েছে। আমরা বিভিন্ন ক্ষেত্রে কাজ করতে চাই।স্টোন বলেন, বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। চীনকে আটকানোর জন্য ইন্দো-প্যাসিফিক ভিশন তৈরি করা হয়নি দাবি করে স্টোন বলেন, এখানে যেকোনও দেশ যোগ দিতে পারে। বাংলাদেশের পাশে বড় দেশ ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়ে তিনি বলেন, আমরা ভারতের সঙ্গে এমনভাবে সম্পর্ক রাখি না, যাতে করে অন্য দেশকে বাদ দিতে হয় বা সমস্যায় পড়তে হয়।

বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের উপ-প্রধান জোঅ্যান ওয়াগনার বলেন, বাংলাদেশ জনসংখ্যার দিক থেকে পৃথিবীর অষ্টম বৃহত্তম দেশ এবং যুক্তরাষ্ট্র এটিকে গুরুত্ব দেওয়া শুরু করেছে। তিনি বলেন, অন্য অনেক সহকর্মীর মতো আমিও বাংলাদেশে আসার জন্য তদবির করেছি। আমরা এখানে বিভিন্ন প্রকল্পে কাজ করছি এবং করতে চাই।



 

Show all comments
  • Jack Ali ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪২ পিএম says : 0
    America is hypocrite like all other country-- actions speak louder than words. They will do nothing -- we have to face mayanmer alone.. We need to attack them and Occupy Mayanmer.. Mayanmer dosen't have any right to exist in the Map of the world. We must rule Mayanmer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ