Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

লাদাখে চীনের অতিরিক্ত ১০ হাজার সেনা মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৮ পিএম

লাদাখে চীন অতিরিক্ত ১০ হাজার সেনা মোতায়েন করেছে। গত ৫ মাস ধরে লাদাখ সীমান্তে চীন ও ভারতের সেনা মোতায়েন ও উত্তেজনার প্রেক্ষিতে মস্কোতে দু’পক্ষে বৈঠকে সীমান্ত রেখা বরাবর স্থির অবস্থানে সেনা রাখার সিদ্ধান্ত হলেও বাস্তবে তা হয়নি। কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হওয়ার পর বরং ভারী অস্ত্র, গোলাবারুদ ও বোমারু বিমান মোতায়েন করছে দুই পক্ষই।-স্পুটনিক

নয়াদিল্লির দাবি, চীন নতুন করে আরো ১০ হাজার সেনা মোতায়েন করেছে প্যাঙ্গন লেকের দক্ষিণে। এছাড়া দেড়’শ জঙ্গি বিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপের জন্যে ক্ষেপণাস্ত্র বসিয়েছে চীন। চীনের মোট সেনা মোতায়েন ৫২ হাজার ছাড়িয়েছে। শক্তি প্রদর্শণে চীনের কাছে হেরে গিয়ে সমুদ্রে চীনকে চ্যালেঞ্জ জানাতে একমাসের নৌমহড়া ‘ট্রপেক্স’ শুরু করতে চায় ভারত। এব্যাপারে ভারতীয় নৌবাহিনীর চিফ অ্যাডমিরাল অরুণ প্রকাশ বলেছেন, চীন যেভাবে সমুদ্রপথেও আগ্রাসন দেখাচ্ছে, তাতে ভারতের শক্তি প্রদর্শন করা খুব দরকার।



 

Show all comments
  • Emdad ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
    ....ra parbe sudu bangladese der Marte, karon bortoman Indian rajakarer dol khomotay akdin bichar hobe Obossoy
    Total Reply(0) Reply
  • omor faruk ১৬ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫১ পিএম says : 0
    ভারতীয় মুদীর দল নিপাদ যাক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ