Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চিঠিপত্র

শিশুর শৈশব নিরাপদ হোক

| প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই বাক্যটি শুধু কাগজে কলমেই দেখা যায়। বাস্তবের সাথে মিল নেই। আমরা শিশুদের দিয়ে শ্রম আদায় করি। তাদের যথাযথ মূল্যায়ন করি না। তাদের সুন্দর শৈশবটাকে কষ্টে জর্জরিত করেছি। শৈববের সুখটুকু কেড়ে নিয়েছি। তাদের পড়ালেখার অধিকার দিতে পারিনি। দিতে পারিনি যথাযথ আদর-স্নেহ, মায়া-মমতা। কেড়ে নিয়েছি তাদের ন্যায্য অধিকার। স্কুল-মাদ্রাসায় না পাঠিয়ে তাদের দিয়ে দিচ্ছি মানুষের বাসায় কাজের জন্য কিংবা বেকারিতে। সম্প্রতি ৮-৯ বছরের এক ছেলেকে দেখতে পেলাম। জীর্ণশীর্ণ পোশাক। সারা শরীরে পুড়ে যাওয়া মবিলের গন্ধ। তার সম্পর্কে জানার চেষ্টা করলাম। মিষ্টি গলায় কথা বললাম। এক পর্যায়ে বলল, ওয়ার্কশপে কাজ করে। মালিক ঠিকমতো বেতন দেয় না। কাজে ভুল হলে শারীরিক নির্যাতন করে। আসলে অসুস্থ নিয়ম-কানুনের কাছে আমাদের হাত-পা বাঁধা। ফেসবুকে দেখতে পেলাম, তিনজন শিশুকে হাত-পা বেঁধে বেত্রাঘাত করা হচ্ছে। তাঁদের অপরাধ দোকান থেকে তিনজনে তিনটি চকলেট নিয়ে খেয়ে ফেলেছে। আমরা কত অমানবিক হলে বাচ্চাদের চকলেট খেয়ে ফেলার জন্য মারধর করতে পারি। আমাদের মানবিক হতে হবে, শিশু নির্যাতন বন্ধে সকলকে এগিয়ে আসতে হবে। শিশুর শৈশব নিরাপদ হোক। 

তাসনিম হাসান মজুমদার
শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম।

 



 

Show all comments
  • Jack Ali ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৭ এএম says : 0
    If our country run by the Law of Allah then not single child will face any deprivations -- i.e: they should be poor/all of them will have decent accommodations/Educations..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

২০ অক্টোবর, ২০২০
১৭ অক্টোবর, ২০২০
১৬ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৩ অক্টোবর, ২০২০
১২ অক্টোবর, ২০২০
১০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০
৬ অক্টোবর, ২০২০
৫ অক্টোবর, ২০২০
৪ অক্টোবর, ২০২০
৩ অক্টোবর, ২০২০
২ অক্টোবর, ২০২০
১ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ