Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কোয়ারেন্টিন নিয়ে আলাপই হয়নি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সবকিছু ঠিকঠাকই ছিল, বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের জন্য মঞ্চ প্রস্তুত ছিল। এমন সময়ে লঙ্কান ক্রিকেট বোর্ড থেকে জানানো হলো বাংলাদেশের জন্য কোয়ারেনটাইন সময় ১৪ দিন থেকে ৭ দিন করা সম্ভব নয়। আর এর সঙ্গে ছিল আরও নানান শর্ত। এমন সব কঠিন শর্ত মেনে শ্রীলঙ্কা সফর করা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিলেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। তবে এবার লঙ্কার ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাম্মি সিলভা জানালেন, বিসিবির সঙ্গে নাকি ৭ দিনের কোয়ারেন্টিন নিয়ে কোনো কথাই হয়নি শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের।
শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের অবাঞ্চিত শর্ত মানতে নারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। আর এমন সব কঠিন শর্ত মেনে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে লঙ্কা সফরে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশের এমন সিদ্ধান্তের পর শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে শর্তগুলো পুনরায় বিবেচনার জন্য পরামর্শ দেন দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকশে।
দু’দিন আগে আলোচনা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলনে জানান, শ্রীলঙ্কা বোর্ড যেভাবে এই সিরিজ আয়োজন করতে চাইছে সেভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়। প্রথমে বাংলাদেশের পক্ষ থেকে শ্রীলঙ্কার বোর্ডকে জানানো হয় যে কোয়ারেনটাইনের সময় ১৪ দিন থেকে কমিয়ে যেন ৭ দিনে আনা হয়। এছাড়াও কোয়ারেন্টিনে থাকাকালীনও যেন ক্রিকেটাররা অনুশীলন করতে পারে। তবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে এর কোনোটিই সম্ভব নয়। দেশটির ক্রিকেট বোর্ড বিসিবিকে জানিয়েছে কোয়ারেন্টাইনের সময় ১৪ দিনই থাকবেন। এবং সেই সঙ্গে বিসিবি’র এইচপি টিমও যেতে পারবে না। আর কোয়ারেন্টিনে থাকা অবস্থায় টাইগার ক্রিকেটাররা অনুশীলনও করতে পারবেন না।
এমন অবস্থায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন, এভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়। বিসিবি’র এমন তথ্য প্রকাশ করার পর কড়া জবাব দিয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের চেয়ারম্যান শাম্মি সিলভা। শ্রীলঙ্কার আইল্যান্ড পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তারা যদি এটা বলে থাকে, তবে সেটা ভুল। আমি আসলেই বুঝতে পারছি না কেন তারা এক সপ্তাহের কথা বলছে। সাতদিনের কোয়ারেন্টিনের বিষয়ে বিসিবির সঙ্গে আমাদের কোনো কথাই হয়নি।’ দেশের স্বাস্থ্য বিভাগের অনুমোদন ছাড়া কোয়ারেন্টাইনের সময় কোনোমতেই কমানো সম্ভব নয়, দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন শাম্মি সিলভা, ‘স্বাস্থ্য বিভাগের কথার বাইরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। এটা নিশ্চিত বাংলাদেশ দলকে বাধ্যতাম‚লক ১৪ দিনের কোয়ারেন্টিনেই থাকতে হবে।’ লঙ্কান বোর্ড চেয়ারম্যান আরও যোগ করেন, ‘যদি তারা (বাংলাদেশ) শ্রীলঙ্কায় আসার আগে কোয়ারেন্টিন করেও আসে, তারপরও কলম্বোতে পা রাখার পর হোটেলে ১৪ দিনের বাধ্যতাম‚লক কোয়ারেন্টিন পালন করতে হবে। আর তার সার্বিক খরচ শ্রীলঙ্কা ক্রিকেটই বহন করবে।’
আগামী ২৭ সেপ্টেম্বর কলম্বোর উদ্দেশে ফ্লাইট ধরার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। আর সিরিজের প্রথম টেস্ট শুরু হওয়ার কথা ছিল আগামী ২৪ অক্টোবর।
এদিকে বাংলাদেশকে সফরে নেওয়ার পরিবেশ সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। কোয়ারেন্টিনের সময় কমানোসহ স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক নির্দেশনা শিথিল করতে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে লঙ্কানদের ক্রিকেট বোর্ড। ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসের সঙ্গে এসএলসির সভাপতি শাম্মি সিলভার আলোচনার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক এই আবেদন করা হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কান দৈনিক ‘দ্য আইল্যান্ড।’
১৪ দিন কোয়ারেন্টিন, স্কোয়াডে ৩০ জনের বেশি সদস্য না থাকা ও আরও যেসব শর্তাবলী বাংলাদেশকে পাঠিয়েছিল শ্রীলঙ্কা, বিসিবি সেসব প্রত্যাখ্যান করার পর অনিশ্চয়তায় পড়ে যায় এই সিরিজ। তবে বাংলাদেশকে সফরে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে এসএলসি। শ্রীলঙ্কার ‘ন্যাশনাল অপারেশন সেন্টার ফর প্রিভেনশন অফ কোভিড-১৯ আউটব্রেক’-এর প্রধান লেফটেন্যান্ট জেনারেল শাভেন্দ্রা সিলভার সঙ্গে গতপরশু সেনা সদর দপ্তরে জরুরি বৈঠক করেছে শাম্মি সিলভার নেতৃত্বে এসএলসির প্রতিনিধি দল। সেটির ধারাবাহিকতায় ক্রীড়া মন্ত্রীর সঙ্গে শাম্মি সিলভার সভার পর চিঠি পাঠানো হলো স্বাস্থ্য মন্ত্রণালয়ে।
কোয়ারেন্টিনের সময় ৭ দিন করা এবং বাংলাদেশের দলের জন্য ৩৫ জনের স্কোয়াডের অনুমতি চাওয়া হয়েছে এসএলসির ওই চিঠিতে। বোর্ড কর্তারা আশাবাদী, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই অনুমতি তারা পাবেন। তবে দা আইল্যান্ডকে বোর্ড কর্তারা এটিও বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবার যে নির্দেশনাই দিক, সেটা মানতেই হবে এবং বাড়তি আর কোনো চাপ দেওয়ার সুযোগ নেই।
কোভিড-১৯ মহামারীর কারণে এ বছর এর মধ্যেই শ্রীলঙ্কায় সফর স্থগিত করেছে ভারত, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। বাংলাদেশের এই সফরও হওয়ার কথা ছিল গত জুলাইয়ে। ৩ টেস্টের এই সফরে এই মাসের শেষ দিকে শ্রীলঙ্কায় যাওয়ার কথা বাংলাদেশ দলের। সেখানে চার সপ্তাহের প্রস্তুতির পর সিরিজ শুরু হওয়ার কথা অক্টোবরের শেষ সপ্তাহে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ