Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

সুস্থতা আল্লাহর বিশাল নিয়ামত

মাওলানা আব্দুল্লাহ মুযাক্কির | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

সচেতন না হলে অনেক মূল্যবান বিষয়েরও সঠিক মূল্যায়ন হয় না। আর যে বিষয়টিকে মূল্য দেয়া উচিত, সময়মতো এর মূল্য দিতে না পারলে পরিণতি হয় দুঃখ ও মনঃস্তাপ। এ জন্য হাতের নাগালে থাকা মূল্যবান বিষয়গুলো সম্পর্কে সজাগ-সচেতন হওয়া কর্তব্য। অধিকার আছে বলেই কি অবহেলা করতে হবে এবং যথেচ্ছা ব্যবহার করে বিনষ্ট করতে হবে?

হযরত রাসূলে কারীম (সা.) তাঁর উম্মতকে এ বিষয়ে সচেতন করার চেষ্টা করেছেন। মানুষকে আল্লাহ যে নিয়ামতগুলো দান করেছেন সেগুলোর সঠিক ও যথার্থ ব্যবহারের মাধ্যমে উন্নতি ও সফলতা অর্জন করা সম্ভব, আর তার অন্যথা হলে অবনতি ও ব্যর্থতা এই সহজ সত্যটাই মহানবী (সা.) তাঁর উম্মতের সামনে তুলে ধরেছেন। এক হাদিসে এ ধরনের দু’টি নেয়ামতের কথা উল্লেখ করে তিনি ইরশাদ করেছেন, ‘দু’টি নিয়ামতের ব্যাপারে অসংখ্য মানুষ ক্ষতিগ্রস্ত। (অর্থাৎ এ দু’টি নিয়ামতের যথাযথ মূল্যায়ন না করার কারণে তারা কল্যাণবঞ্চিত)। নিয়ামত দু’টি হলো ‘সুস্থতা’ ও ‘অবকাশ’।’ আজকে আমরা সুস্থতার নিয়ামত নিয়ে কিছু কথা বলব।

এ দু’টি বিষয় আল্লাহর তাআলার কত বড় দান তা খুব ভালোভাবে বুঝে আসে যখন এগুলো হারিয়ে যায়। অসুস্থ মানুষের পক্ষে সুস্থতার মাহাত্ম্য বোঝা সহজ। আর নানা অবাঞ্ছিত ঝামেলায় জর্জরিত হলে তখনই বুঝে আসে অবকাশের মূল্য। কিন্তু তখন বুঝে এলেও কিছু করার থাকে না। পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘সেদিন তোমরা আল্লাহ তাআলার নিয়ামতরাজি সম্পর্কে জিজ্ঞাসিত হবে।’

হাদিসে এসেছে- কিয়ামতের দিন সর্বপ্রথম যে নিয়ামত সম্পর্কে প্রশ্ন করা হবে তা হলো, আমি কি তোমাকে একটি সুস্থ দেহ দেইনি? তোমাকে কি ঠান্ডা পানি দ্বারা পরিতৃপ্ত করিনি? অর্থাৎ এই নিয়ামত গ্রহণ করে তোমার দায়িত্ব কতটুকু পালন করেছ? এই প্রশ্নের উত্তর মানুষকে দিতে হবে।

একটি সুস্থ ও কর্মক্ষম শরীর আল্লাহ তাআলার অনেক বড় নেয়ামত। এ শরীর আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন তাঁর অসীম কুদরতের মাধ্যমে। এক ঘনান্ধকার স্থানে, মাতৃজঠরে। মহাকুশলী আল্লাহ এমনই নিপুণতায় মানবদেহ সৃষ্টি করেছেন, যতই মানুষ তা চিন্তা করে ততই অভিভূত হয়। মানুষের নিজের সত্তায় রয়েছে সৃষ্টিকর্তার পরিচয়। আল্লাহ তাআলা বলেছেন, ‘ভূপৃষ্ঠে রয়েছে বিশ্বাসীদের জন্য অনেক নিদর্শন। আর রয়েছে তোমাদের নিজ সত্তায়। এরপরও কি তোমরা দেখবে না?’ (সূরা যারিয়াত : ২১)।

আল্লাহর পরিচয়, তাঁর জ্ঞান ও কুশলতার পরিচয় লাভের এত সহজ উপায় বিদ্যমান থাকা সত্তে¡ও যদি আল্লাহর সঙ্গে পরিচিত না হওয়া যায় তবে এর চেয়ে বড় বঞ্চনা আর কী হতে পারে!

মানবদেহে যে সূ² সূ² অঙ্গ-প্রত্যঙ্গ আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন এবং যে নিপুণভাবে এগুলো কাজ করে যাচ্ছে তা এক মহাবিস্ময়। সকল অঙ্গ-প্রত্যঙ্গ যথাযথভাবে কাজ করে গেলেই মানুষ পূর্ণ সুস্থ থাকে। আর কোনো অঙ্গের কাজ সামান্য ব্যাহত হলে মানুষ হয়ে পড়ে অসুস্থ। তার প্রয়োজনীয় কাজ-কর্মও তখন স্থগিত হয়ে যায়।

তাই সুস্থতা যেমন আল্লাহ তাআলার অপার কুদরতের নিদর্শন তেমনি তাঁর মহামূল্যবান নিয়ামত। আল্লাহ তাআলা কিয়ামতের দিন এই মহা নিয়ামতের হিসাব নেবেন। সুতরাং আমাদের উচিত সুস্থ থাকাবস্থায় তা পরিপূর্ণ কাজে লাগানো। আল্লাহ আমাদের কবুল করুন।



 

Show all comments
  • হোসাইন এনায়েত ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৩ এএম says : 0
    সুস্থতা আল্লাহর এক বিরাট নেয়ামত। ব্যক্তি ও জাতির উন্নতির জন্য, সুখী ও সক্রিয় জীবনযাপন করার জন্য সুস্থতা অপরিহার্য।
    Total Reply(0) Reply
  • প্রতিদিন কুমিল্লা ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৪ এএম says : 0
    অসুস্থ ব্যক্তির পৃথিবীর কোনো কিছুই ভালো লাগে না। এ জন্য বাংলা প্রবাদে বলা হয় ‘সুস্থতাই সকল সুখের মূল’।
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৪ এএম says : 0
    বিশ্বনবী সা: বলেছেন, তোমরা অসুস্থতার আগে সুস্থতাকে গণিমত মনে করো। হাদিসে এসেছে, মুত্তাকি ব্যক্তির জন্য সুস্থতা ধন সম্পদের চেয়েও উত্তম। আর মনের প্রফুল্লতা হচ্ছে আল্লাহ তায়ালার নিয়ামতগুলোর মধ্যে অন্যতম একটি নিয়ামত। (আহমদ)
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৫ এএম says : 0
    কেউ অসুস্থ হয়ে পড়লে ইচ্ছা করলেও জামাতের সাথে নামাজ আদায় করার জন্য মসজিদে গমন ও গভীর রাতে ঘুম থেকে উঠে তাহাজ্জুদ পড়াসহ বিভিন্ন ধরনের নফল ইবাদত, নফল রোজা পালন করা সম্ভব হয় না। চোখের দৃষ্টিশক্তি লোপ পেলে হাজার ইচ্ছা থাকলেও কুরআন তিলাওয়াত করা যায় না। এ কারণেই রাসূল সা: শরীরের সুস্থতার ওপর গুরুত্ব দিয়ে বলেছেন, তোমার ওপর তোমার শরীরেরও হক রয়েছে।
    Total Reply(0) Reply
  • নাজারেথ স্বনন ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৫ এএম says : 0
    ইবনে আব্বাস রা: বলেন, রাসূল সা: বলেন, দু’টি নিয়ামতের ব্যাপারে অসংখ্য মানুষ ক্ষতিগ্রস্ত। নিয়ামত দু’টি হলোÑ সুস্থতা ও অবকাশ। (সহিহ বুখারি)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

২৬ সেপ্টেম্বর, ২০২০
২৫ সেপ্টেম্বর, ২০২০
২৫ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
১৯ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন