Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মুসলিম উম্মাহকে ব্যথিত ও ক্ষুব্ধ করেছে ইসরাইলের সাথে চুক্তি

বিভিন্ন ইসলামী দলের তীব্র প্রতিবাদ ও নিন্দা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পাদিত চুক্তি শুধু ফিলিস্তিনী জনগণকেই নয় সমগ্র মুসলিম উম্মাহকে চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ করেছে। কথিত শান্তি চুক্তি করে মুসলিম উম্মাহর সাথে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। ইসরাইল প্রতিনিয়ত ফিলিস্তিনের নিরীহ, নিরস্ত্র ও নিরাপরাধ জনগণের ওপর অত্যাচার নিপীড়ন করে যাচ্ছে। বর্বর অত্যাচার নিপীড়ন থেকে রেহাই পাচ্ছে না শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত। মুসলিম উম্মাহর স্বার্থেই অনতিবিলম্বে ইসরাইলের সাথে কথিত শান্তি চুক্তি বাতিল করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যস্ততায় ইসরাইলের সাথে আমিরাত ও বাহরাইনের কথিত চুক্তির প্রতিবাদ এবং তা’ বাতিলের দাবিতে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দের পৃথক পৃথক বিবৃতিতে গতকাল এসব কথা বলা হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলাম : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সভাপতি সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মহাসচিব মুফতি শেখ মুজিবুর রহমান ও সিনিয়র যুগ্ম মহাসচিব শায়খুল হাদিস মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম এক বিবৃতিতে বলেন, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের সাথে কথিত শান্তি চুক্তি করে মুসলিম উম্মাহর সাথে বিশ্বাসঘাতকতা করেছে। ইসরাইল প্রতিনিয়ত ফিলিস্তিনের নিরীহ, নিরস্ত্র ও নিরাপরাধ জনগণের ওপর অত্যাচার নিপীড়ন করে যাচ্ছে। বর্বর অত্যাচার নিপীড়ন থেকে রেহাই পাচ্ছে না শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত। এই জুলুমবাজ সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলের সাথে কথিত শান্তি চুক্তি ও কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে পুরো মুসলিম উম্মাহর হৃদয়ে চরমভাবে আঘাত করেছে আরব আমিরাত ও বাহরাইন। নেতৃবৃন্দ আরো বলেন, এই চুক্তির মাধ্যমে ইসলাম বিরোধী শক্তিগুলোই ফায়দা হাসিল করবে। নেতৃবৃন্দ কথিত শান্তি চুক্তি বাতিল করার জোর দাবি জানান।

পীর সাহেব চরমোনাই : সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলের সাথে কথিত শান্তি চুক্তিকে মুসলিম উম্মাহর সাথে বিশ্বাসঘাতকতা হিসেবে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে আরব আমিরাত ও বাহরাইনের চুক্তির ফলে মুসলিম দেশগুলোর মধ্যে দ্বিধাভক্তি সৃষ্টি হচ্ছে। মুসলিম বিশ্বের এ দ্বিধাবিভক্তি যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। এ চুক্তি মুসিলম দেশগুলোতে অশান্তির আগুন জ্বালিয়ে দিবে। তিনি বলেন, আরব দেশগুলোর কতক দেশ নিজেদের ক্ষমতাকে পাকাপোক্ত করতে আল্লাহর দুশমনদেরকে সাথে চুক্তি করছে। অভিশপ্ত ইসরাইলের সাথে কোন চুক্তি মুসলমান করতে পারে না। তিনি বলেন, সউদীসহ অনেক আরবদেশে ইসলামী সংষ্কৃতি ধ্বংস করে ইসলাম ও মুসলিমবিরোধী সংষ্কৃতি চালু করছে। তিনি ইসরাইল আমিরাত বাহরাইনের চুক্তি বাতিলের দাবি জানিয়ে বলেন, এ চুক্তি বাতিল না হলে মুসলিম উম্মাহ আরব আমিরাতসহ তাঁবেদার আরবদেশগুলোর বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাধ্য হবে।

সম্মিলিত ইসলামী ঐক্যজোট : সম্মিলিত ইসলামী ঐক্যজোটের মহাসচিব অ্যাডভোকেট খায়রুল আহসান এক বিবৃতিতে ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন এবং ইসরাইলের সাথে আমিরাত ও বাহরাইনের চুক্তি স্বাক্ষর ও স্বীকৃতি প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ইহুদি রাষ্ট্রের সাথে কথিত শান্তি চুক্তি মুসলিম উম্মাহর মধ্যে অশান্তির সৃষ্টি করবে। তিনি বলেন, ইহুদিদের সাথে চুক্তি করে আমিরাত ও বাহরাইন মুসলিম উম্মাহর সাথে গাদ্দারি করেছে। অবিলম্বে এই কথিত চুক্তি বাতিল করতে হবে।

খেলাফত মজলিস : খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে আবর রাষ্ট্র সংযুক্ত আবর আমিরাত ও বাহরাইনের চুক্তি মজলুম ফিলিস্তিনীদের সাথে বিশ্বাসঘাতকতার শামিল। বিবৃতিতে নেতৃদ্বয় ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইলের সাথে আরব আমিরাত ও বাহরাইনের তথাকথিক চুক্তি বাতিলের দাবি জানান এবং ফিলিস্তিনীদের স্বাধীনতা সংগ্রামকে সফল করে ইহুদীবাদী ইসরাইলে হাতে থেকে মুসলামনদের প্রথম কিবলা জেরুজালেম মুক্ত করার জন্য বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধভাব সংগ্রামে ঝাপিয়ে পরার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ