Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

ইবিএলের মোবাইল ব্যাংকিং নিয়ে তথ্যের ব্যাখ্যা চাইল কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ মোবাইল ব্যাংকিং সেবা বন্ধ থাকার পরও ডিসেম্বর মাসে ৫৩৮টি লেনদেন সম্পন্ন ও কার্যক্রম চলমান থাকার তথ্যের ব্যাপারে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংককে (ইবিএল) ব্যাখ্যা দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। গত বুধবার ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে এক চিঠি দিয়ে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে মতামত প্রেরণের সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ। কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. ইস্কান্দার মিয়ার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ইবিএলের গত ৩০ আগস্ট ’১৫ তারিখের একটি পত্র এবং ৭ জানুয়ারি ’১৬ তারিখে ইমেইল বার্তার প্রেক্ষিতে ব্যাংকটির এম-ওয়ালেট অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। ব্যাংকটির তথ্যের ভিত্তিতে, বাংলাদেশ ব্যাংক হতে প্রকাশিত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস সম্পর্কিত তথ্যে ইবিএলের মোবাইল ব্যাংকিং কার্যক্রম বন্ধ দেখানো হয়েছে। এমতবস্থায়, জাতীয় একটি দৈনিকে ব্যাংকটির মোবাইল ব্যাংকিং কার্যক্রম চলমান রাখার তথ্য বেরিয়েছে।
সূত্রে জানা যায়, ব্যাংকটির হেড অব কমিউনিকেশন জিয়াউল করিম স্বাক্ষরিত এক চিঠির বরাত দিয়ে মোবাইল ব্যাংকিং সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, ‘বাংলাদেশ ব্যাংকের অনুমতিপ্রাপ্তির পর ২০১২ সাল থেকে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সীমিত পরিসরে মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। সেই থেকে আমরা দেশের খ্যাতনামা একটি মোবাইল ফোন অপারেটরের সহযোগিতায় নিরবচ্ছিন্নভাবে অসংখ্য গ্রাহকের মোবাইল রেমিট্যান্স চাহিদা পূরণ করেছি। ইস্টার্ন ব্যাংকের এই সেবা ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং আমরা আমাদের মোবাইল ব্যাংকিং সেবার পরিসর আরও বৃদ্ধি করার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছি, যার সুফল গ্রাহকরা খুব শিগগিরই পাবেন বলে আশা করি। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ‘আমরা কখনোই মোবাইল ব্যাংকিং সেবা বন্ধ করার ব্যাপারে কোনো পরিকল্পনা যেমন করিনি, বাংলাদেশ ব্যাংককেও আমাদের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো তথ্যও প্রদান করা হয়নি। উল্লেখ্য যে, গত বছরের ডিসেম্বর মাসেই ইবিএল মোবাইল ব্যাংকিংয়ে ৫৩৮টি লেনদেন হয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো চিঠিতে জানা গেছে, ব্যাংকটির দু’দফায় প্রেরিত আবেদনের প্রেক্ষিতেই মোবাইল ব্যাংকিং সেবা বন্ধ দেখানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবিএলের মোবাইল ব্যাংকিং নিয়ে তথ্যের ব্যাখ্যা চাইল কেন্দ্রীয় ব্যাংক
আরও পড়ুন