Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া টিকার ১০ কোটি ডোজ পাবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস প্রতিষেধক রাশিয়ান টিকা পাবে ভারত। গতকাল রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। ডক্টর রেড্ডি ল্যাবরেটরিকে ভারতে ক্লিনিক্যাল ট্রায়াল ও বণ্টনের জন্য স্পুটনিক ফাইভ টিকার ১০ কোটি ডোজ দেয়া হবে। সেই মর্মে ইতোমধ্যে চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। আরডিআইএফ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘নিয়ন্ত্রক সংস্থার থেকে অনুমোদন পেলে ডক্টর রেড্ডিকে টিকার ১০ কোটি ডোজ দেবে আরডিআইএফ’। আরও জানানো হয়েছে, স্পুটনিক ফাইভ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ইতোমধ্যে নিরাপদ বলেও প্রমাণ মিলেছে। কেন্দ্রের ছাড়পত্র মিললেই ২০২০ সালের শেষের দিকে ভারতে টিকা পাঠানো হবে। এতে আরো বলা হয়েছে, আরডিআইএফ ভারতের প্রস্তুতকারকদের সাথে ৩০ কোটি ডোজ করোনাভাইরাস টিকা উৎপাদনের এক চুক্তি করেছে।
আরডিআইএফ-এর সিইও ক্লিরিল দিমিত্রেভ জানিয়েছেন, ‘ডক্টর রেড্ডি ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে আমরা খুব খুশি। করোনায় মারাত্মকভাবে প্রভাবিত দেশগুলির মধ্যে ভারতও রয়েছে। আমাদের বিশ্বাস, করোনাযুদ্ধে ভারতকে সুরক্ষিত এবং বৈজ্ঞানিকভাবে বৈধ বিকল্প দেবে আমাদের অ্যাডিনোভাইরাস ডুয়াল ভাইরাস প্ল্যাটফর্ম’। ডক্টর রেড্ডির কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ বলেন, ‘প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ফলাফলে আশা দেখা গেছে এবং ভারতীয় নিয়ন্ত্রকদের প্রয়োজনীয়তা পূরণে ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল করব আমরা’।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আরডিআইএফ (রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড)-এর সঙ্গে হাত মিলিয়ে ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। রাশিয়ার দাবি অনুযায়ী এটিই পৃথিবীর প্রথম কার্যকর করোনা ভ্যাকসিন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্বের একাধিক দেশ এ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছে। এমনকি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ভ্যাকসিনে এখনও ছাড়পত্র পর্যন্ত দেয়নি। আমেরিকাসহ একাধিক দেশের অভিযোগ, কোনও নিয়মনীতির তোয়াক্কা না করেই টিকা তৈরির ইঁদুরদৌড়ে নিজের ক্ষমতা প্রকাশ করতে চাইছে রাশিয়া। তবে সেসব বিরোধিতায় পাত্তা না দিয়ে নিজেদের মতো ভ্যাকসিন উৎপাদন শুরু করেছিল রাশিয়া। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ