Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উগান্ডায় অস্ত্র লুট করে জেল ভেঙে পালিয়েছেন ২১৯ কয়েদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ পিএম

উগান্ডার উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চল কারামোজায় একটি জেল থেকে গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) ২১৯ জন কয়েদি পালিয়ে গেছেন। সেই সময় কারাগারটি থেকে ১৫টি অস্ত্র এবং গোলাবারুদও চুরি করে নিয়ে গেছেন ওই কয়েদিরা।
দেশটির সেনাবাহিনী জানিয়েছে, পালানোর সময় এক নিরাপত্তারক্ষীকে হত্যা করে কয়েদিরা। এসময় ১৫টি বন্দুক আর গোলাবারুদ সংগ্রহে ছিল তাদের। মোরোটো পর্বতের পাদদেশে অবস্থিত কারাগারটি থেকে বের হয়ে পাশের পাহাড়েই লুকিয়ে পড়ে তারা। নিরাপত্তা বাহিনীর নজর এড়াতে কয়েদিরা হলুদ পোশাক ছেড়ে জেল থেকে বের হন উলঙ্গ হয়ে।
বৃহস্পতিবার উগান্ডা সেনাবাহিনীর একজন নারী মুখপাত্র জানায়, পালিয়ে যাওয়াদের পুনরায় গ্রেফতারের জন্য আইন শৃঙ্খলা বাহিনীর অভিযান চালানোর পর দুই জন কয়েদি নিহত হয়েছেন।
জানা গেছে, পালিয়ে যাওয়া কয়েদিরা হত্যা, ডাকাতি এবং ধর্ষণ মামলার আসামি ছিলেন। পালানোর সময় তারা ১৫টি একে-৪৭ রাইফেল এবং গোলাবারুদ নিয়ে পালিয়েছেন।
এ নিয়ে উগান্ডা সেনাবাহিনীর নারী মুখপাত্র বলেন, এটি একটি গণপলায়ন। তারা ছিলেন দুর্ধর্ষ আসামি। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের পর এটি উগান্ডার জেল থেকে প্রথম কয়েদি পালানোর ঘটনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগান্ডা

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ