Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনকে কড়া হুঁশিয়ারি জো বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ২:১৬ পিএম

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন যুক্তরাজ্যকে উত্তর আয়ারল্যান্ডের হয়ে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি উত্তর আয়ারল্যান্ডের শান্তিকে ব্রেক্সিটের দুর্ঘটনার শিকার হতে দেবেন না।
তিনি আরো বলেছেন, গুড ফ্রাইডে চুক্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের সব ধরনের বাণিজ্য চুক্তি অবশ্যই নির্ভরযোগ্য হতে হবে। প্রসঙ্গত, উত্তর আয়ারল্যান্ডকে অধিক স্বায়ত্তশাসন দিয়ে ১৯৯৮ সালে লন্ডন ও বেলফাস্টের চুক্তি স্বাক্ষর হয়। সেই চুক্তি গুড ফ্রাইডে এগ্রিমেন্ট নামে পরিচিত।
ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি; যা বেক্সিট হিসেবে পরিচিত। সম্প্রতি ওয়াশিংটন সফরের সময় মার্কিন রাজনীতিকদের এই চুক্তির ব্যাপারে আশ্বস্ত করার চেষ্টা করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তিনি বিশ্বাস করেন- যুক্তরাজ্য সঠিকভাবেই বেক্সিট সম্পন্ন করবে।
তবে যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, গুড ফ্রাইডে এগ্রিমেন্টকে উপেক্ষা করে কোনও ধরনের কর্মকাণ্ড সম্পন্ন করলে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি মার্কিন কংগ্রেসে পাস হওয়ার সুযোগ পাবে না।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর মার্কিন প্রতিনিধি পরিষদের এই স্পিকার বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার ফলে উত্তর আয়ারল্যান্ডের শান্তি বিঘ্নিত হতে দেয়া যাবে না।
তিনি আরো বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার ফলে উত্তর আয়ারল্যান্ডের শান্তি বিঘ্নিত হতে পারে। সেটা হতে দেওয়া যাবে না। ব্রিটেনকে সতর্ক করে দিয়ে মার্কিন কংগ্রেসের সদস্যরা বলেছেন, গুড ফ্রাইডে চুক্তির শর্ত রক্ষায় ব্রিটেন ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তি আটকে দেওয়া হবে।
সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জো বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ