Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪০ পিএম

শর্ত ভঙ্গ করার অভিযোগে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। আরোপিত শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলার আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের জারি করা এক আদেশে এই নির্দেশনা দেয়া হয়।

মন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আসগর আলী স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, গত ২৪ আগস্ট কওমী মাদরাসাসমূহের কিতাব বিভাগের কার্যক্রম শুরু ও পরীক্ষা গ্রহণের জন্য কতিপয় শর্ত সাপেক্ষে অনুমতি প্রদান করা হয়। কিন্তু আরোপিত শর্তসমূহ যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসাটি পুনরাদেশ না দেয়া পর্যন্ত বন্ধ করা হলো।

এর আগে গত বুধবার দুপুর থেকে হেফাজতে ইসলামের আমীর আল্লামা আহমদ শফীর ছেলে আনাস মাদানীকে মাদরাসা থেকে বহিষ্কারসহ ৬ দফা দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। দিনভর বিক্ষোভের পর রাত সাড়ে ১০টায় শিক্ষার্থীদের দাবির কারণে মাদরাসার শূরা কমিটি আনাস মাদানীকে বহিষ্কারের ঘোষণা দেয়। তবে শিক্ষার্থীরা তাদের বাকী ৫ দফা দাবি আদায়ে আন্দোলন অব্যাহত রাখে। এমন পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয় মাদরাসাটি বন্ধের সিদ্ধান্ত জানালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন