Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ডিএনডিসহ ৬ প্রকল্প একনেকে অনুমোদন বিদ্যুতে বিদেশী ঋণ প্রধানমন্ত্রীর ‘না’

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার পানি নিষ্কাশনসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (৯ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় প্রধানমন্ত্রী আগামীতে বিদ্যুতের কোনো প্রকল্পে বিদেশী ঋণ না নেওয়ার পরামর্শ দেন।
একনেকের সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। তিনি জানান, প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮১৭ কোটি ২৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৮০২ কোটি ৬৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৪ কোটি ৬০ লাখ টাকা জোগান দেওয়া হবে।
পরিকল্পনামন্ত্রী জানান, বিদ্যুৎ প্রকল্পে এখন থেকে বৈদেশিক ঋণ না নেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নিজস্ব অর্থায়নে বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এ জন্য আর বৈদেশিক ঋণ নিতে চাই না। এছাড়া যারা বিনিয়োগ করবেন তাদের জন্য জমি, রাস্তাসহ অবকাঠামো সুবিধা নিশ্চিত করা হবে বলেও প্রধানমন্ত্রী বৈঠকে জানান।
পরিকল্পনামন্ত্রী বলেন, যেহেতু বিদ্যুৎ প্রকল্প লাভজনক হয়, তাই বৈদেশিক ঋণ নিয়ে বিদ্যুৎকেন্দ্র স্থাপন না করার জন্য আমরা চেষ্টা করছি। পরিকল্পনামন্ত্রী বলেন, ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৫৮ কোটি ২০ লাখ টাকা। এ এলাকায় প্রায় ২০ লাখ মানুষ বসবাস করেন। দীর্ঘদিন ধরে তারা মানবেতর জীবনযাপন করছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে তারা উপকৃত হবেন।
এই প্রকল্পের আওতায় ডিএনডি এলাকায় নতুন পাম্পসহ পাম্প স্টেশন ও পাম্পিং প্ল্যান্ট স্থাপন, বর্তমান পাম্প স্টেশন পুনর্বাসন, সেচখাল নিষ্কাশন, খাল পুনঃখনন এবং ব্রিজ ও কালভার্ট নির্মাণের মাধ্যমে নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা হবে। এছাড়া এলাকার জনগণের স্বাভাবিক জীবনমান নিশ্চিতকরণ অর্থাৎ আর্থ-সামাজিক ও পরিবেশগত মান উন্নয়ন এবং প্রকল্প এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে।
অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে ৬২৫ কোটি ব্যয়ে ফরিদপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প। ৭৪ কোটি টাকা ব্যয়ে প্রান্তিক এবং ক্ষুদ্র কৃষদের শস্য সংগ্রহ পরবর্তী সহযোগীদের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ প্রকল্প। ২৮০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম জেলার উপকূলীয় পতেঙ্গা, আনোয়ারা এবং পটিয়ায় পুনর্বাসন প্রকল্প। ১৭৭ কোটি টাকা ব্যয়ে ভোমরা স্থলবন্দর সংযোগসহ সাতক্ষীরা শহর বাইপাস সড়ক নির্মাণ প্রকল্প। ১০৩ কোটি টাকা ব্যয়ে ফেনী জেলার সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌর ও ১০০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ প্রকল্প।
সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব তারিক উল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, খুরশেদ আলম চৌধুরী, জুয়েনা আজিজ, আব্দুল মান্নান, এ এন সামসুদ্দিন আজাদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনডিসহ ৬ প্রকল্প একনেকে অনুমোদন বিদ্যুতে বিদেশী ঋণ প্রধানমন্ত্রীর ‘না’
আরও পড়ুন