Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রোহিঙ্গা নিপীড়ন স্বীকার করে তদন্তের ঘোষণা মিয়ানমারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৮ এএম


মিয়ানমারে ২০১৬ ও ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর ‘বড় পরিসরে’ নিপীড়ন চালানো হয়ে থাকতে পারে বলে স্বীকার করেছে দেশটির সেনাবাহিনী। স¤প্রতি মিয়ানমারের পক্ষ ত্যাগ করা দুজন সেনার রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে বিবৃতি দেওয়া এবং নেদারল্যান্ডসের দ্য হেগে পৌঁছার পর বৈশ্বিক চাপ ও সমালোচনার মুখে মিয়ানমারের সেনাবাহিনী গত মঙ্গলবার এক বিবৃতিতে এই স্বীকারোক্তি করেছে। একই সঙ্গে তারা মিয়ানমারে অভ্যন্তরীণ তদন্তদল দ্বারা সেই নিপীড়নের ঘটনাগুলো তদন্তের ঘোষণা দিয়েছে। এ জন্য তারা তদন্তদলের কার্যপরিধিও বাড়িয়েছে। আল-জাজিরা প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার বাহিনী ২০১৭ সালে এবং এরও আগে রাখাইনে রোহিঙ্গাবিরোধী অভিযানে সম্ভাব্য বড় পরিসরে নিপীড়ন চালানোর বিষয়টি তদন্ত করছে। আল-জাজিরা। আরো একটি মার্কিন বিমান ভ‚পাতিত করল ভেনিজুয়েলা

ভেনিজুয়েলার সামরিক বাহিনী আমেরিকার আরো একটি মাদকবাহী বিমান ভ‚পাতিত করেছে। ভেনিজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী নেস্তোর রেভেরোল একথা জানিয়েছেন। এর আগে গত জুলাই মাসে ভেনিজুয়েলার সামরিক কমান্ড আমেরিকার একটি মাদকবাহী বিমান ভ‚পাতিত করার কথা ঘোষণা করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রী রেভেরোল টুইটারে দেয়া পোস্টে জানান, “ভ‚পাতিত বিমানটি আমেরিকায় রেজিস্ট্রেশেন করা এবং সেটি মাদক চোরাচালানের কাজে ব্যবহার করা হচ্ছিল। বিমানটি জুলিয়া প্রদেশ হয়ে ভেনিজুয়েলার আকাশে বেআইনিভাবে প্রবেশ করে। তবে বিমানটি শনাক্ত করার পর ভেনিজুয়েলার সামরিক বাহিনী সমস্ত নিয়ম-কানুন মেনেই বিমানটি ভ‚পাতিত করে।” রেভেরোল বলেন, “আমরা স্থায়ীভাবে সতর্কাবস্থায় আছি, আমাদের আকাশ সবসময় পর্যবেক্ষণে রাখছি যাতে বলম্বিয়া থেকে অবৈধভাবে মাদক চোরাচালানের জন্য আমাদের আকাশসীমা ব্যবহৃত হতে না পারে।” কলম্বিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি কোকেন উৎপাদনকারী দেশ। বিবিসি, পার্সটুডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ