Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আঞ্চলিক যোগাযোগ বাড়াতে সহযোগিতা করবে বিশ্বব্যাংক

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পদ্মা সেতুতে বিনিয়োগ আটকে দেয়ার পর অবশেষে আবারও বাংলাদেশে বড় বিনিয়োগ করতে যাচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন)-এর মধ্যে আঞ্চলিক যোগাযোগ বাড়াতে প্রায় এক হাজার কোটি টাকার সহযোগিতা করবে সংস্থাটি। গতকাল (মঙ্গলবার) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকের পর এ কথা জানান বিশ্বব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি কিমিয়াও ফ্যান।
বাংলাদেশকে বিশ্ব্যাংকের গুরুত্বপূর্ণ অংশীদার উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্পের জন্য আপাতত ১২০ মিলিয়িন মার্কিন ডলার বরাদ্দ ধরা হয়েছে। তবে বাংলাদেশের প্রস্তাব বিবেচনার পর এ বরাদ্দ আরও বাড়তে পারে।
এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আঞ্চলিক যোগাযোগ বাড়াতে সহযোগিতার হাত বাড়িয়েছে বিশ্বব্যাংক। আগামী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে একটি টিপিপি তৈরি করে পরিকল্পনা কমিশনে জমা দেয়া হবে। যে বিশ্বব্যাংক পদ্মাসেতুতে বিনিয়োগ বন্ধ করে দিয়েছিল, তারা আবারও বাংলাদেশে বিনিয়োগ করছে। এর অর্থ কোনোকিছুই বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করতে পারবে না। তিনি বলেন, বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের মধ্যে নৌ, সড়ক ও রেলপথ আধুনিকীকরণ ও গতিশীল করতে কাজ করবে বিশ্ব্যাংক। এছাড়া বন্দরগুলোও কার্যকর ও গতিশীল করে তুলতে সাহায্য করবে বিশ্ব সংস্থাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আঞ্চলিক যোগাযোগ বাড়াতে সহযোগিতা করবে বিশ্বব্যাংক
আরও পড়ুন