Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অপরবির্তিত ব্রাজিল-আর্জেন্টিনা-বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৭ এএম

দীর্ঘ পাঁচ মাস পর ঘোষণা করা আন্তর্জাতিক ফুটবলের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সবার ওপরে আছে বেলজিয়াম। পরিবর্তন নেই পরের তিনটি স্থানেও। যথাক্রমে আছে, ২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স, রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।
কোভিড-১৯ মহামারীতে বিশ্বব্যাপী ফুটবল স্থগিত হয়ে যাওয়ার সঙ্গে র‌্যাঙ্কিংয়ে ঘোষণাও বন্ধ করে দিয়েছিল ফিফা। স্থবিরতা শেষে এ মাসের শুরুতেই ফেরে আন্তর্জাতিক ফুটবল। সেই ধারাবাহিকতায় পাঁচ মাস পর গতকাল প্রথম র‌্যাঙ্কিং ঘোষণা করল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা। আর তাতে উয়েফা নেশন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত শুরু করার পুরস্কার পেয়েছে পর্তুগাল। টানা দুই জয়ে দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছে প্রতিযোগিতাটির অভিষেক আসরের চ্যাম্পিয়নরা। এক ধাপ নেমে ছয়ে আছে উরুগুয়ে। এক ধাপ এগিয়ে সাতে স্পেন। দুই ধাপ নেমে আট নম্বরে আছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনা ও কলম্বিয়ার কোনো পরিবর্তন হয়নি; যথাক্রমে নবম ও দশম স্থানে আছে দেশ দুটি।
আগামী নভেম্বরে আন্তর্জাতিক স‚চির বিরতির পর যে র‌্যাঙ্কিং ঘোষণা করা হবে, তার ভিত্তিতে ২০২২ কাতার বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান বাছাইপর্বের গ্রুপ নির্ধারণ করবে ফিফা। র‌্যাঙ্কিংয়ে ইউরোপের সেরা ১০ দল থাকবে ১০ গ্রুপের সেরা বাছাই। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল সুযোগে পাবে বিশ্বকাপে খেলার। পরে অবশ্য ২০২২ সালের মার্চে প্লে-অফের মাধ্যমে মহাদেশটির আরও তিনটি দল সুযোগ পাবে খেলার। বিশ্ব ফুটবলের পরাশক্তিগুলোর একটি জার্মানি র‌্যাঙ্কিংয়ে আছে চতুর্দশ স্থানে, ইউরোপের দেশগুলোর মধ্যে নবম। পরের স্থানে থাকা সুইজারল্যান্ড হচ্ছে ইউরোপের দশম র‌্যাঙ্কধারী। দীর্ঘদিন ধরেই মাঠের ফুটবলের বাইরে থাকা বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি, ১৮৭তম স্থানে আছে তারা।
আফ্রিকার দেশগুলোর মধ্যে সেরা অবস্থানে আছে সেনেগাল, ২০তম। আর ২৮তম স্থানে থাকা জাপান এশিয়ার মধ্যে সবার ওপরে। আগামী বিশ্বকাপের স্বাগতিক কাতার আছে ৫৫তম স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল-আর্জেন্টিনা-বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ