Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফিফা র‌্যাঙ্কিং ঘোষণা, অপরিবর্তিত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৩ এএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনা পরিস্থিতি করণে স্থগিত ছিল আন্তর্জাতিক ফুটবলের র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ। তবে অবশেষে নতুন র‌্যাঙ্কিং ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ফিফার ঘোষিত র‌্যাঙ্কিংয়ে নিচের সারিতে বেশ পরিবর্তন আসলেও শীর্ষস্থানে কোনো পরিবর্তন হয়নি। যথারীতি আগের মতো শীর্ষ অবস্থানে রয়েছে বেলজিয়াম। দেশটির বর্তমান পয়েন্ট ১৭৭৩।

র‌্যাঙ্কিংয়ে পরের তিনটি স্থানে কোন পরিবর্তন হয়নি। পূর্বের ন্যায় দ্বিতীয় স্থানে রয়েছে ২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স, তৃতীয় স্থানে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এবং চতুর্থ স্থানটি ধরে রেখেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

তবে র‌্যাঙ্কিংয়ে চমক দেখিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল। উয়েফা নেশনস লিগে টানা দুই জয়ে দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছে রোনালদোরা। পর্তুগালের উন্নতিতে অবনতি ঘটেছে সুয়ারেজের দেশ উরুগুয়ের। এক ধাপ নেমে ছয় নম্বরে নেমে গেছে তারা। আর এক ধাপ এগিয়ে সাত নম্বরে রয়েছে স্পেন।

এছাড়া র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ নেমে ৮ নম্বরে রয়েছে ক্রোয়েশিয়া। তবে সময়ের সেরা ফুটবল তারকা মেসির দেশ আর্জেন্টিনার কোনো উন্নতি বা অবনতি ঘটেনি। আগের মতোই ৯ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। লাটিন আমেরিকার আরেক দেশ কলম্বিয়ার রয়েছে ১০ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি বা অবনতি হয়নি। আগের মতোই ১৮৭তম স্থানে রয়েছে জামাল ভূইয়ারা। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে একধাপ নিচে নেমে ১০৯তম স্থানে অবস্থান করছে ভারত। বাংলাদেশের ওপরে রয়েছে আফগানিস্তান (১৪৯), মালদ্বীপ (১৫৫) ও নেপাল (১৭০)। আর নীচের দিকে রয়েছে পাকিস্তান (২০০) ও শ্রীলঙ্কা (২০৬)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ