Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নোবেল শান্তি পুরস্কার : ট্রাম্পের পর এবার মনোনয়ন পেলেন নেতানিয়াহুও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪০ এএম

এবার শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীরণের জন্য চুক্তি করায় তাকে এই মনোনয়ন দেয়া হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার হোয়াইট হাউজে ওই চুক্তি স্বাক্ষর হয়। বুধবার ইতালীয় সংসদ সদস্য ও অ্যান্টি মাইগ্রেন্ট লিগ পার্টির নেতা পাওলো গ্রিমোলদি এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য নেতানিয়াহুর নাম প্রস্তাব করেন।

এর আগে ইসরাইলের সঙ্গে আরব বিশ্বের সম্পর্ক উন্নয়নের সহযোগিতার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দেয়া হয়।

ইসরাইলের সাবেক যোগাযোগমন্ত্রী ও নেতানিয়াহুর লিকুড পার্টির নেতা আয়ুব কারা এক টুইট বার্তায় জানিয়েছেন, বাহরাইন ও আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করায় নেতানিয়াহু নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য গ্রিমোলদি ইসরায়েলিদের ঘনিষ্ঠ বন্ধু বলে পরিচিত। তিনি বহুবার ইসরায়েল সফরে গিয়েছেন। অবশ্য নেতানিয়াহুর সঙ্গে তার কখনও সাক্ষাৎ হয়নি।

ইতালির এই আইনপ্রণেতা টুইটারে আরও লিখেছেন, নোবেল কমিটি তার প্রস্তাব পেয়েছে বলে নিশ্চিত হয়েছেন তিনি। প্রস্তাবে গ্রিমোলদি দাবি করেছেন, আমিরাত-বাহরাইনের সঙ্গে ইসরায়েলের চুক্তি ছাড়াও সউদী আরবের সঙ্গে বন্ধন সুদৃঢ় করেছেন নেতানিয়াহু। এজন্য শান্তিতে তার নোবেল পুরস্কার পাওয়া উচিত।



 

Show all comments
  • Antu ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৯ পিএম says : 0
    So proud. Hahaha
    Total Reply(0) Reply
  • মোস্তাক আহমদ ১৩ নভেম্বর, ২০২০, ৯:৫৭ এএম says : 0
    ট্রাম্পকে শান্তি পুরস্কার দিলে পৃথিবীর সবাই শান্তি পুরস্কার অবশ্যই পাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন