Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্ব মুসলিমের ঐক্যের বিকল্প নেই : তুর্কি ধর্মমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৪ পিএম

বিশ্ব মুসলিম উম্মাহর সংহতি ও ঐক্যের প্রতি গুরুত্বারোপ করেছে তুরস্ক। এ জন্য মুসলিম দেশগুলোর সকলকে একত্রে এক প্লাটফর্মে বসারও আহ্বান জানিয়েছে দেশটি। গত ৯ সেপ্টেম্বর তুর্কি ধর্মমন্ত্রী আলী এরবাশ একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার এ ইচ্ছার কথা জানান। কনফারেন্সে পাকিস্তানের ধর্মমন্ত্রী পীর নুরুল হক কাদেরিও অংশ নেন।

আলী এরবাশ বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে সম্প্রতি ইউরোপের পাশাপাশি ভারত ও মিয়ানমারেও ইসলামোফোবিয়া (ইসলামভিতি) বিস্তার বৃদ্ধি পাচ্ছে। তিনি মনে করেন, এই পরিস্থিতি থেকে উত্তরণে আমাদের কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে; মুসলিম হিসেবে আমাদের পারস্পরিক ঐক্য ও সংহতির বিকল্প নেই। তাঁর দাবি, এ ক্ষেত্রে পুণ্যময় নগরী আল-কুদস (জেরুজালেম) বিশ্ব মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ করার অন্যতম প্ল্যাটফর্ম হতে পারে।
ফিলিস্তিন ইস্যুতে তুরস্ক ও পাকিস্তানের অভিন্ন অবস্থানের কথা উল্লেখ করে আলী এরবাশ বলেন, উভয় দেশ কাশ্মীরে ভারতের চলমান আগ্রাসন সম্পর্কেও অবগত। কাশ্মীরিদের ওপর ভারত সরকারের অত্যাচার বন্ধে বিশ্ববাসীকে সজাগ করতে দুই দেশই সচেষ্ট রয়েছে। তা ছাড়া তুরস্ক ও পাকিস্তান সব সময় মজলুমদের পাশে থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তুর্কি ধর্মমন্ত্রী মনে করেন, পাকিস্তান তুরস্কের সত্যিকারের মিত্র। গত ২৪ জুলাই ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদ পুনরায় মুসল্লিদের নামাজ আদায়ের জন্য খুলে দেওয়ায় পাকিস্তানের অভিনন্দনবার্তা প্রেরণ পাক-তুর্কি দ্বিপক্ষীয় মিত্রতার সর্বশেষ উদাহরণ।

এদিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুর্কি ধর্মমন্ত্রীর সাক্ষাতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন পাকিস্তানের ধর্মমন্ত্রী নুরুল হক কাদেরি। আলী এরবাশের কথার সমর্থন জানিয়ে তিনি কাশ্মীর ইস্যুতে তুরস্কের অস্হানের প্রশংসা করেন এবং এ জন্য প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে বিশেষ ধন্যবাদ জানান।
ফিলিস্তিন, কাশ্মীর ও রোহিঙ্গা মুসলিমদের কথা স্মরণ করে নুরুল হক কাদেরি বলেন, এটি জাতিগত কোন ইস্যু নয়; বরং মানবিক স্বার্থ। বিষয়গুলো রাজনৈতিকভাবে না দেখে সবাইকে তা জালিম-মজলুম হিসেবে বিবেচনা করার আহবান জানান। সূত্র: আনাদুলু এজেন্সি আরবি



 

Show all comments
  • Gazi Masud ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    এরদোগানের নেতৃত্বে ই মুসলিম বিশ্ব ঐক্যবদ্ধ হবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • MD Jahidur Rahman ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    মুসলমানদের পারস্পরিক বিবাদ এড়িয়ে একসাথে ইসলামি চেতনায় উজ্জীবিত হয়ে এগিয়ে যাওয়াই বর্তমানের সবচেয়ে বড় আমল।
    Total Reply(0) Reply
  • Md Shahin Rahman Shahin ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    আমরাও আশাবাদী।
    Total Reply(0) Reply
  • Azmal Haque ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৭ পিএম says : 0
    এমন খাঁটি কথা বিশ্বের কয়জন নেতা উচ্চারণ করে
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৯ পিএম says : 0
    কেউ সন্ধিকরে ইহুদিদেরকে বায়তুল মোকাদ্দাসে উপসনা করার অনুমতি দিচ্ছে আর কেউ বায়তুল মোকাদ্দাসকে ইহুদিদের নিকট থেকে মুক্ত করার জন্য বুকের রক্ত ঢেলে দিচ্ছে, এই তো মুসলিম বিশ্বের অবস্থা। যতদিন মুসলমানদের মধ্যে মুসলমান নামধারী মুনাফেকগন ঘাপটি মেরে তাদের তৎপরতা চালিয়ে যাবে ততদিন মুসলিম বিশ্ব ঐক্যবদ্ধ হতে পারবেনা। তাই প্রথমেই মুনাফেকদের দিকে দৃষ্টি দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Reaz Uddin ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৮ পিএম says : 0
    আগে সবাইকে ফেরকা বাজি বন্ধ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Sana Ullah ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৮ পিএম says : 0
    মুসলিমেরা কিভাবে ঐক্য হবে মুসলিম নেতারা দে ক্ষমতার লোভি যেদিন মুসলিম নেতারা ক্ষমতার লোভ ছাড়াতে পারবে ওই দিনেই মুসলিমরা এক হতে পারবে
    Total Reply(0) Reply
  • Mohin Uddin Molla ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৮ পিএম says : 0
    মুসলিম আজ দিশেহারা, নেই সঠিক নেতৃত্ব। আজ মুসলমান নারী, বাড়ি, গাড়ির লোভ লালসায় মত্ত। এক মুসলিম ভাই বোনের কান্নায় অন্য মুসলিম এর কোনো মাথাব্যথা নেই।
    Total Reply(0) Reply
  • MozammelSarker ১৯ সেপ্টেম্বর, ২০২০, ২:১৬ পিএম says : 0
    Time for get together of Muslim leaders and protest against terrorists
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ