Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন পাস নাইজেরিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১:১৮ পিএম

বিশ্বে মহামারির চেয়েও ভয়ংকর রূপে ছড়িয়ে পড়েছে ধর্ষণ। এ অপকর্মটি বিশ্বব্যাপী একটি গর্হিত অপরাধ। আর এই অপরাধের বিরুদ্ধে কঠোর আইন পাস করেছে আফ্রিকার দেশ নাইজেরিয়ার কাদুনা রাজ্য। এখন থেকে সেখানে ধর্ষণের দায়ে কেউ দোষী সাব্যস্ত হলে শাস্তি হিসেবে অস্ত্রোপচারের মাধ্যমে তাকে নপুংসক করে দেওয়া হবে। শুধু তাই নয়, কেউ যদি শিশু ও ১৪ বছরের কম বয়সী কাউকে ধর্ষণ করে তাহলে তার শাস্তি হবে মৃত্যুদণ্ড। খবর নিউজিল্যান্ড হেরাল্ড ও স্কাই নিউজের।
গতকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) কাদুনা রাজ্যের গভর্নর নাসির আহমেদ এল রুফাই এমনই এক ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ‘শিশুদের ধর্ষণের মতো ভয়ানক অপরাধ থেকে বাঁচাতে এমন কঠিন শাস্তির বিধান করার কোনো বিকল্প নেই। এটা প্রয়োজন ছিল।’
মহামারী করোনাভাইরাসের এই লকডাউনের সময় নাইজেরিয়ার ধর্ষণের হার আশঙ্কাজনক হারে বেড়ে গিয়েছে। ফলে বেশ সমালোচনায় পড়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তাই বাধ্য হয়েই ধর্ষণের বিরুদ্ধে কঠিন শাস্তির বিধান করল ওই রাজ্য সরকার।
অবশ্য নাইজেরিয়ার কাদুনা রাজ্যে ধর্ষণের কঠিন শাস্তি আগে থেকেই ছিল। রাজ্যটিতে আগে প্রাপ্তবয়স্ক নারীদের ধর্ষণের শাস্তি ছিল ২১ বছরের কারাদণ্ড। আর সংখ্যালঘুদের ধর্ষণের শাস্তি ছিল যাবজ্জীবন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ